লাইফস্টাইলস্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

হৃদরোগের ঝুঁকি কমাবে যে ৫ অভ্যাস!

বর্তমানে হৃদরোগ বা হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার ঘটনা বেড়ে চলছে। আর হৃদরোগের ঝুঁকিতে প্রায় ৮০ শতাংশ মানুষ। এর অন্যতম কারণ হলো জীবনযাপনের পদ্ধতি। তাই, সুস্থ থাকতে হলে বদলাতে হবে জীবনযাপন পদ্ধতি। আজকের এই পোস্টে আমরা জানব— হৃদরোগের ঝুঁকি কমাবে যে ৫ অভ্যাস এই সম্পর্কে।

হৃদরোগের ঝুঁকি কমাবে যে ৫ অভ্যাস

১। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলুন—

হৃদরোগের ঝুঁকি বাড়াতে খাদ্যের দায় সবচেয়ে বেশি! অস্বাস্থ্যকর খাবার খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। তাই হার্টের ডিজিজ হতে দূরে থাকতে স্বাস্থ্যকর খাদ্য গ্রহণের বিকল্প নেই। প্রতিদিনের খাদ্য তালিকায় এমন খাবার রাখুন, যাতে মিলবে সব রকমের পুষ্টি। বিশেষ করে সবুজ শাক-সবজি বেশি বেশি খান।

২। নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করুন—

ব্যায়াম আমাদের শারীরিক বিভিন্ন সমস্যা হতে রক্ষা করে। আর এই হৃদরোগের ঝুঁকি কমাতেও ব্যায়ামের ভূমিকা রয়েছে। প্রতিদিন সকালে কিছু সময় রাখুন ব্যায়াম করার জন্য। তবে এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যায়াম করবেন।

আরও পড়ুন# যেসব খাবার আপনার মৃত্যু ডেকে আনবে?

৩| প্রতিদিন পর্যাপ্ত ঘুমান—

বর্তমানে আমরা অনেকেই রাত জাগি। যা আমাদের হার্টের সমস্যার ঝুঁকি বাড়ায়। প্রতিদিন রাতে পর্যাপ্ত ঘুমান। ৬-৮ ঘণ্টা ঘুমানো একজন প্রাপ্ত মানুষের জন্য জরুরি।

৪| স্ট্রেস ম্যানেজমেন্ট শিখুন—

জীবন থাকলে সমস্যা থাকবে স্বাভাবিক। তবে, সমস্যা কখনোই স্থায়ী হয় না। এইজন্য সমস্যা মোকাবেলা করতে শিখুন। অতিরিক্ত স্ট্রেস নেওয়া হতে বিরত থাকুন। স্ট্রেস দূর করতে মেডিটেশন করতে পারেন অথবা নিজের পছন্দের কাজগুলো করতে পারেন।

৫| ধূমপানহীন জীবন বাছুন—

গবেষণা মতে, ধূমপান ও মদ্যপান বাড়িয়ে দেয় হার্ট অ্যাটাকের ঝুঁকি। তাই হৃদযন্ত্র ভালো রাখতে চাইলে এসব অভ্যাস অবশ্যই ত্যাগ করতে হবে।

যাই হোক, আজকের মতো এখানেই। আর এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন এবং এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।