স্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

একজন সুস্থ মানুষ দিনে কতবার প্রস্রাব করা স্বাভাবিক?

সবারই সাধারণ একটা প্রশ্ন থাকে যে, একজন সুস্থ মানুষ দিনে কতবার প্রস্রাব করা স্বাভাবিক! আর এর উত্তর অনেকেই জানে না। দেখা যায়, বন্ধুমহলে বা পরিবারে কেউ একজন টয়লেটে বার বার যায়; আবার কেউ টয়লেটে না গিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকে।

অনেকে বেশি পান করে বলে ভাবে ঘন ঘন প্রস্রাব করা তার স্বাস্থ্যের জন্য স্বাভাবিক। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে—টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিস— সহ নানা ধরনের দীর্ঘস্থায়ী বা দীর্ঘমেয়াদি ডায়াবেটিস রয়েছে। এক্ষেত্রে টাইপ ১ ডায়াবেটিস ইমিউন সিস্টেম প্যানক্রিয়াসের ইনসুলিন-উৎপাদনকারী বিটা কোষকে আক্রমণ করে এবং ধ্বংস করে দেয় এবং টাইপ ২ ডায়াবেটিসে শরীর হয় পর্যাপ্ত ইনসুলিন তৈরি করে না, বা এটি ইনসুলিনকে প্রতিরোধ করে। আর এই টাইপ ২ ডায়াবেটিসের সবচেয়ে সাধারণ লক্ষণের মধ্যে একটি হলো ঘন ঘন প্রস্রাব। তাই, পানি বেশি খাওয়ার ফলেই যে ঘন ঘন প্রস্রাব হবে, এমন নয়।

আরও পড়ুন# যেসব খাবার হ্যাপি হরমোন বাড়ায়!

সাধারণত একদিন অর্থাৎ ২৪ ঘণ্টায় একজন সুস্থ ও প্রাপ্তবয়স্ক ব্যক্তির অন্তত ২ লিটার পানি পান করা উচিত। আর সে অনুসারে, সুস্থ ও প্রাপ্তবয়স্ক কারও জন্য দিনে ৬-৮ বার প্রস্রাব করা স্বাভাবিক। আবার, প্রতিদিন ৪-১০ বার প্রস্রাব করাকেও স্বাস্থ্যকর বলা হয়। তবে,এর বেশি প্রস্রাব হলে তাকে বিপদসংকেত বলা হয়।

অন্যদিকে, ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে— কোনো ব্যক্তি যদি প্রতিদিন ৭-১০ বারের বেশি প্রস্রাব করে, তবে তার টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিসেত লক্ষণ। গবেষকদের মতে, ডায়াবেটিস আক্রান্ত রোগীর একদিনে ৩ লিটার থেকে গুরুতর ক্ষেত্রে ২০ লিটার পর্যন্ত প্রস্রাব হতে পারে। এমনটা ঘটলে সেই ব্যক্তির সারাক্ষণই পানি তৃষ্ণা পাবে। যতবারই পানি পান করুক না কেন তার মুখ শুকনোই লাগবে।

তবে ঘন ঘন প্রস্রাব হলেই যে ডায়াবেটিস হয়েছে এমন নয়। ঘন ঘন প্রস্রাব হতে পারে উচ্চ রক্তচাপ, কিডনি বা মূত্রাশয়ের কোনো সমস্যা থাকলেও। এই বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, কেউ যদি ঘন ঘন প্রস্রাব করার পরও সুস্থ থাকেন, স্বাভাবিক বোধ করেন তবে চিন্তার কারণ নেই।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।