কমেছে ডিমের দাম, মাছের বাজারে আগুন!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

দেশের বাজারে ডিমের দাম কমেছে। গত আগস্টে ডিজেলের মূল্য বৃদ্ধির পর হঠাৎ করেই বাড়তে থাকে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। সে সময় রাজধানী ঢাকাসহ দেশের কোথাও কোথাও ১৬০ টাকা ডজন দরে ডিম বিক্রি হতে দেখা যায়। দেশের ইতিহাসে এর আগে কখনো এত দামে ডিম বিক্রি হতে দেখা যায়নি। তবে সময়ের ব্যবধানে এখন দেশের বাজারে ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকা হালিতে। অর্থাৎ প্রতি ডজন ডিম এখন বিক্রি হচ্ছে ১২০ টাকায়।

এছাড়াও কাঁচামরিচের দাম কমেছে উল্লেখযোগ্য গতিতে। গত মাসেও যেখানে মরিচের কেজি ২০০ টাকাতে গিয়ে ঠেকেছিল, সেপ্টেম্বরের শুরুর দুই দিনে সেই কাঁচামরিচ এখন বিক্রি হচ্ছে মাত্র ৪০ থেকে ৪৫ টাকা দরে।

আরও পড়ুন# নারায়নগঞ্জে নিহত শাওন বিএনপি কর্মী ছিলেন না!

মাছ বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩২০-৪৫০ টাকা। তেলাপিয়া, পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০-২০০ টাকায়। শিং মাছের কেজি ৩৫০-৪৬০ টাকা। আর ২০০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে কৈ মাছের কেজি। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৫০০ টাকা। সপ্তাহের ব্যবধানে এসব মাছের দামে পরিবর্তন আসেনি।

মাছের মধ্যে চিংড়ি ও ইলিশের দাম সবচেয়ে চড়া। চিংড়ি মাছের কেজি বিক্রি হচ্ছে ৮০০-১০০০ টাকায়। আর এক কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৬০০-১৮০০ টাকায়। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৯০০-১০০০ টাকা। আর ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৭০০-৮০০ টাকায়।

এছাড়াও অপরিবর্তিত রয়েছে সবজির বাজার। ডিমের দাম কমলেও, কমে গিয়ে আবার বেড়েছে মুরগির দাম। প্রতি কেজি মুরগি এখন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। যা কিছুদিন আগেও ২১০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। সোনালি মুরগির দাম ছিল প্রায় ৩০০ টাকা।

পেঁয়াজ ও আলুর দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি পেঁয়াজ ৪০-৪৫ টাকায় ও আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। বাজারে নতুন সবজি হিসেবে শীম ও ফুলকপি উঠলেও অপ্রত্যাশিত দামের কারণে স্বস্তি মিলছে না ক্রেতা সাধারোণের মনে। আগের মতো বাজারে সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে শিম। এই সবজিটি কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়।

দাম অপরিবর্তিত রয়েছে পাকা টমেটো, গাজর ও বরবটির। এক কেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০-১৩০ টাকায়। গাজর বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা কেজি দরে। কাঁকরোল ৫০-৭০ টাকা, বরবটির কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। এই সবজিগুলোর পাশাপাশি দাম অপরিবর্তিত রয়েছে অন্যান্য সব সবজির। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা, কাঁচা পেঁপে ২০-২৫ ও পটল ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কচুর লতি, ঝিঙে, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। করলার কেজি বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.