কম্পিউটারে মুছে যাওয়া তথ্য ফিরে পাওয়ার কার্যকরী উপায়!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

প্রযুক্তির এই যুগে প্রযুক্তিপ্রেমীদের কাছে কম্পিউটার খুবই প্রয়োজনীয় একটি যন্ত্র। এই কম্পিউটারে স্টোর করা থাকে আমাদের প্রয়োজনীয় অনেক তথ্য-উপাত্ত। কিন্তু, অনেক সময় একটু ভুলের জন্য জরুরি ফাইল, ফোল্ডার, ছবি, ভিডিয়ো বা অন্য কোনো গুরুত্বপূর্ণ তথ্য নিমিষেই মুছে যায়। আর তখনই বাদে বিপত্তি। সব তথ্য রিস্টোর করা যেন সম্ভব হয় না। কেন না, অনেক সময় রিসাইকেল বিন থেকেও হয়তো ক্লিন করা ফেলেছেন। এছাড়াও সফটওয়্যার করাপট হয়ে যাওয়া, ডেটা চুরি হওয়া, ভাইরাস সংক্রমণ ইত্যাদি কারণেও গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যেতে পারে। তবে আপনার যদি কয়েকটি উপায় জানা থাকে, তবে খুব সহজেই ফিরিয়ে আনতে পারবেন মুছে যাওয়া তথ্য। কেন না, উইন্ডোজের জন্য রয়েছে অনেক ধরনের অ্যাপ্লিকেশন / সফটওয়্যার। যা ব্যবহার করে আপনি খুব সহজেই ফিরিয়ে আনার কাজটি করতে পারবেন। তো চলুন জেনে নিই— কম্পিউটারে মুছে যাওয়া তথ্য ফিরে পাওয়ার কার্যকরী উপায়!

কম্পিউটারে মুছে যাওয়া তথ্য ফিরে পাওয়ার কার্যকরী উপায়

রিকুভা বা Recuva

রিকুভা হলো কম্পিউটারের তথ্য রিস্টোর করার সবচেয়ে সহজ ও অন্যতম কার্যকরী একটি সফটওয়্যার। এই সফটওয়্যারে রয়েছে অনেক উন্নত সব অপশন। যেসব অপশনের সাহায্যে, আপনি যে কোনো হার্ড ড্রাইভ হতে বা এক্সটার্নাল ড্রাইভ (যেমন: ইউএসবি ড্রাইভ, সিভি, ডিভিডি, ব্লু-রে ডিস্ক, মেমোরি কার্ড, ইত্যাদি) হতে তথ্য পুনরুদ্ধার বা রিস্টোর করতে পারবেন। এই রিকুভা আপনার উইন্ডোজ হতে মুছে যাওয়া সব ফাইলও নিমিষেই ফিরিয়ে দিতে পারে। এই সফটওয়্যার উইন্ডোজের সব সংস্করণে কাজ করে। তাছাড়াও এই সফটওয়্যার পাবেন একদম বিনামূল্যে।

আরও পড়ুন# এবার বাজারে এসেছে বিশ্বের সবচেয়ে ছোটো স্মার্টফোন!

ইসআস বা EaseUS

কম্পিউটারের মুছে যাওয়া তথ্য ফিরে পাওয়ার অন্যতম একটি সফটওয়্যার হলো ইসআস। এটি বেশ জনপ্রিয় একটি সফটওয়্যার। এর জনপ্রিয়তা পাওয়ার বিশেষ একটি কারণ হলো, এই সফটওয়্যার দেখতে অনেকটাই উইন্ডোজ এক্সপ্লোরারের মতোই। এটি উইন্ডোজের পাশাপাশি ম্যাকেও কাজ করে এবং এই সফটওয়্যারটিও পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। ইসআস সফটওয়্যার দিয়ে কেবল ৫০০এমবি অবধি তথ্য বা ডেটা পুনরুদ্ধার করা যায়।

আইবিসফট বা IBeesoft

কম্পিউটারের প্রায় সব ফরম্যাটেই আইবিসফট সফটওয়্যার সমর্থন করে। এই সফটওয়্যারের সাহায্যে হার্ড ড্রাইভ, ক্যামেরা, মেমরি কার্ড, ইত্যাদি জিনিসগুলোর হারানো তথ্য পুনরুদ্ধার বা রিস্টোর করা যায়। এই সফটওয়্যারের মাধ্যমে প্রায় ২ জিবি অবধি ডেটা পুনরুদ্ধার কিরা যায়। এছাড়াও এটি উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড, আইফোন সব ডিভাইসেই ব্যবহার করা যায়।

স্টেলার বা Steller

স্টেলার সফটওয়্যারটিও একটি সম্পূর্ণ বিনামূল্যের সফটওয়্যার। এই সফটওয়্যার দিয়ে প্রায় ১ জিবি অবধি মুছে যাওয়া ডেটা বা তথ্য রিস্টোর করা যায়। এছাড়াও এই সফটওয়্যার ফাইল রিস্টোর বা পুনরুদ্ধারের পূর্বে একবার প্রিভিউ দেখায়। যার জন্য খুব প্রয়োজনীয় ফাইলগুলো অনায়াসে ফিরিয়ে নেওয়া যায়। এই সফটওয়্যার উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের সঙ্গে কাজ করতে পারে।

আরও পড়ুন# স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে?

********

প্রিয় পাঠক, এই ছিল— কম্পিউটারে মুছে যাওয়া তথ্য ফিরে পাওয়ার কিছু কার্যকরী উপায়! কম্পিউটারের ফাইল বা তথ্য ভুলক্রমে মুছে গেলে হতাশ না হয়ে, এই সফটওয়্যার ব্যবহার করে পুনরুদ্ধার করার চেষ্টা করুন। এরপরও যদি আপনার প্রয়োজনীয় ডাটা বা তথ্য রিস্টোর না হয়, তবে নিকটস্থ কম্পিউটার সার্ভিসের দোকানে যান। যাই হোক, আজকের মতো এখানেই। আর এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.