ক্যারিয়ার

আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করবেন যেভাবে

আজ ছবি অনলাইনে বিক্রি মাধ্যম জানাবো, কিভাবে ছবি তুলতে হবে, কিসের ছবি তুলবেন এবং কিভাবে ছবিগুলো মার্কেটে বিক্রি করে টাকা আয় করবেন

আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করবেন যেভাবে? বর্তমানে অনলাইনে বিভিন্নভাবে টাকা উপার্জন করা যাচ্ছে। অনলাইনে টাকা ইনকাম করার সহজ একটি মাধ্যম হচ্ছে ছবি বিক্রি করা। আমরা অনেকেই ফটোগ্রাফি করতে পছন্দ করি। সারাদিন প্রচুর ছবি তুলে থাকি। কোথাও ঘুরতে গেলে নানান ধরনের ছবি তুলে থাকি। সেই ছবিগুলো একটু সুন্দর করে তুলে এডিটিং করে অনলাইনে বিক্রি করে অর্থ উপার্জন করা যায়। ছবি বিক্রি করে অর্থ উপার্জন করার ফটোগ্রাফারদের জন্য অনেক সুযোগ রয়েছে। ফটোগ্রাফার একটি শখের কাজ, আপনি চাইলে আপনার সখ পূরণের পাশাপাশি অনলাইনে ছবি বিক্রি করে কিছু ইনকাম করে ভালোভাবে চলতে পারেন। তবে খুশির খবর হলো অন্যান্য কাজের জন্য অভিজ্ঞতা প্রয়োজন হলেও, এ কাজটির জন্য অভিজ্ঞতার প্রয়োজন নেই। আপনার যদি ডিএসএলআর থাকে এবং টুকটাক ছবি এডিটিং করা সম্পর্কে কিছু জানা থাকে।

তাহলে আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে ভালো ফটো গুলো বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। আপনারা হয়তো ছবি তুলে বিক্রি করার কথা শুনে চমকে উঠতে পারেন। চমকে উঠার কোন কারন নেই, সত্যি সত্যি আপনারা অনলাইনে ছবি বিক্রি করে টাকা রূজি করতে পারবেন। আজকে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে ছবি তুলতে হবে, কিসের ছবি তুলবেন এবং কিভাবে ছবিগুলো মার্কেটে বিক্রি করে টাকা আয় করবেন। ছবি বিক্রি করার জন্য প্রথমে আপনার কি কি কাজ করতে হবে। ইনশা আল্লাহ এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করব। সম্পূর্ণ ধারণা পেতে আর্টিকেল টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে আয় করবেন: অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য, আপনাকে ক্লায়েন্ট খুঁজতে হবে না। আপনার ছবি যদি ভাল হয় তাহলে ক্লায়েন্ট আপনাকেই খুজবে। আপনি সেগুলোকে বিভিন্ন অনলাইন ইমেজ শেয়ারিং মার্কেটপ্লেস বা স্টক ইমেজ সাইটে আপলোড করে রাখবেন। সেগুলো দেখে ক্লাইন্ট আপনাকে নক দিবে। আপনি বাসায় বসে থাকবেন। তবে এক্ষেত্রে আপনার কাজ হল আপনি প্রথমে একটি বা দুটি স্টক ইমেজ মার্কেটপ্লেসে ফ্রি একটি একাউন্ট তৈরি করতে হবে।

সেখানে আপনি কিছু ভালো মানের পিক শেয়ার করে রাখবেন। আপনি যখন সাইটটিতে একটি ছবি আপলোড করবেন, তখন সাইটটি আপনার ছবি কোয়ালিটি বা গুণগতমান, পিক্সেল এবং আরো অন্যান্য প্রাসঙ্গিক বিষয়বস্তু গুলো পরীক্ষা করে নিবে। তারা যদি আপনার সেই ছবিটি পছন্দ করে তাহলে আপনার প্রোফাইলটি তারা অনুমোদন করে দিবে। একবার যদি আপনার প্রোফাইল অনুমোদিত হয়ে যায় তাহলে আপনি আপনার ছবি ইচ্ছে মতো আপলোড করতে পারবেন। প্রথমবার আপনার ফটো আপলোড দিলে সেটাকে কেউ কিনতে পারবেনা।

কারণ স্টক ইমেজ সাইট থেকে আপলোড করা প্রতিটি ছবি প্রথমে ইমেজ আপলোড করার পর যাচাই করা হবে। যাচাই বাছাই করার পর যদি ছবিটি ভালো হয়, তাহলে তারা অবশ্যই আপনার ছবিকে উপরের দিকে সার্টিফাই করবে। সাইট টি থেকে অনুমোদন দেওয়ার পর আপনার ছবিটি সবাই দেখতে পারবে। ছবিটা যদি তাদের পছন্দ হয়ে যায় তাহলে তারা এটা কিনতে পারে। যদি ছবিটি বিক্রি করা হয় তার পরিবর্তে আপনি কিছু কমিশনাকারে টাকা পাবেন। আর এভাবেই আপনি একের পর এক ছবি বিক্রি করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন। এ বিষয় নিয়ে নিচে আমরা আরো বিস্তারিত আলোচনা করছি।

আপনি যে ধরনের ছবি তুললে ক্লাইন্ট পছন্দ করবে: মার্কেটে কিছু কিছু ছবির চাহিদা প্রচুর রয়েছে। ফটোগ্রাফির মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জন করা সম্ভব। সব ধরনের ছবি তোলা থেকে বিরত থেকে, আপনি কিছু নির্দিষ্ট ক্যাটাগরির ছবি তুলবেন। তাই আমরা নিচে কিছু ক্যাটাগরি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

ট্রাভেল বা ভ্রমন: প্রতিদিন নিত্য জায়গায় ঘোরাঘুরি করা, বিভিন্ন দেশে ভ্রমণ করা। প্রায় সকল মানুষেরই শখ। ভ্রমন করা সহজ কাজগুলোর মধ্যে একটি। কোন জায়গায় ভ্রমণ করতে গেলে সেই স্বাদ তখনই পাওয়া যায় যখন ক্যামেরায় বন্দি করা হয়। আর সেই আনন্দকর মুহূর্তের ছবিগুলো যদি আকর্ষণীয়ভাবে তুলে অনলাইনে বিক্রি করতে পারেন।

ফুড: বিভিন্ন খাবার দাবার যা আমরা প্রতিদিন খেয়ে থাকে। বিভিন্ন হোটেল এবং রেস্তোরাঁয় খাওয়ার সময় অনেক সেলফি তুলে থাকি। সেই সেলফি আমরা বিভিন্ন সামাজিক মাধ্যমে আপলোড দিয়ে থাকি। আপনার দৈনন্দিন জীবনের এরকম অস্বাভাবিক ফটোগুলো তুলে অনলাইনে বিক্রি করে টাকা উপার্জন করতে পারেন।

আরো পড়ুন: রেসলিং বা ডাব্লিউডাব্লিউই(WWE) খেলা কি আসলেই বাস্তব

অনলাইনে যারা ছবি কিনেন: আপনাদের অনেকের প্রশ্ন থাকতে পারে, এই ছবিগুলো কারা কিনে। যেহেতু google এটি একটি বিশাল বড় সাইট। যেখানে অসংখ্য সুন্দর সুন্দর ছবি রয়েছে, তাহলে তারা আমার আপনার ছবি অনলাইন থেকে কিনে কি করবে। মূলত, উচ্চ মানের কোম্পানি এবং ব্যবসা বাণিজ্যিক উদ্দেশ্যে অন্য ব্যক্তির ছবি কাজে ব্যবহার করবে না। কারণ অন্যের ছবি ব্যবহার করলে এমনিতেই প্রতিষ্ঠানের মান কমে যায়। এটি মূলত এই কারণে যে উচ্চ-মানের সংস্থাগুলি অনলাইন মার্কেটপ্লেসগুলি থেকে উচ্চ-মানের অনন্য চিত্রগুলি কিনে এবং দরকারী উদ্দেশ্যে ব্যবহার করে।

আর সব উন্নত দেশের মানুষ আমাদের দেশের মতো কোনো ধরনের কপিরাইট ছবি ব্যবহার করতে পারে না। কারণ উন্নত দেশগুলোতে কপিরাইট আইন খুবই কঠোর। এমনকি কপিরাইটযুক্ত ছবির সামান্য ব্যবহারও মোটা অঙ্কের জরিমানা হতে পারে। আমাদের ওয়েবসাইট বা ব্লগে গুগল থেকে বিভিন্ন ধরনের ছবি দিয়ে আমরা যা করি উন্নত দেশের লোকেরা তা করতে পারে না। কারণ ছবির প্রকৃত মালিক ওয়েবসাইট বা ব্লগের বিরুদ্ধে মামলা করলে তাদের দিতে হবে বড় ধরনের জরিমানা। সে কারণেই উন্নত দেশের লোকেরা সরাসরি গুগল থেকে ছবি ব্যবহার না করে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে ছবি কিনে ব্যবহার করে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।