স্বাস্থ্যস্বাস্থ্য ও লাইফস্টাইল

পিরিয়ডের ব্যথা কমাবে এক বিশেষ চা!

পিরিয়ড নিয়ে প্রতিটি মেয়েরই থাকে ভয়। বিশেষ করে পিরিয়ডের সময় প্রচণ্ড ব্যথা। আবার অনেকে তো ভুগে থাকে ডিসমোনিরিয়ায়। প্রচণ্ড ব্যথা তলপেটে ছড়িয়ে যাচ্ছে উরু ও পা অবধি, যেন সহ্যই করা যাচ্ছে না। অনেকে এই ব্যথায় পিরিয়ডের দিনগুলোতে বিছানা থেকেই উঠতে পারেন না। আর এই ব্যথা কমাতে অনেক ওষুধ খেয়ে থাকেন। তবে তা কিন্তু ঠিক নয়। এই ব্যথা হলে ঘরোয়া ভাবেও বাঁচতে পারবেন। তো চলুন জেনে নিই—

পিরিয়ডের সময় তলপেটে প্রচণ্ড ব্যথা কমাতে তলপেটে গরম পানির সেঁক দেওয়া বেশ পুরনো ও কার্যকর পদ্ধতি। এটা বেশ কাজেও দেয়। এই সময় প্রচুর পানি খেতে হবে, তবে অনেকে ওয়াশরুমে যাওয়ার ভয়ে কম পানি খান। যা একদম ঠিক নয়। এছাড়াও এই সময় খাবারে প্রচুর ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম থাকতে হবে। গোসল করতে হবে কুসুম গরম পানিতে।

তাছাড়াও পিরিয়ডের ব্যথা কমাতে পান করতে পারেন বিশেষ চা। যার জন্য প্রয়োজন পড়বে মেথি, কাঁচা হলুদ ও গোল মরিচের। এই চা বানাতে, প্রথমে একটি পাত্রে ২ কাপ পানি দিন। এরপর মেথি, কাঁচা হলুদ, গোল মরিচ সব ১ চামচ করে দিন। এবার ৫-৭ মিনিট ধরে মিশ্রণটি ফুটিয়ে নিন। পানি ফুটলে এবার এটিকে ছেঁকে নিন এবং গরম গরম পান করুন। এই চা দিনে ৩-৪ বার পান করলে পিরিয়ডের ব্যথা কমে।

আরও পড়ুন# পুত্রবধূর সাথে সম্পর্ক ভালো রাখার জাদুকরী উপায়!

পিরিয়ডের ব্যথাতে আদা চা-ও বেশ উপকারি। আদা চা বানাতে বাটিতে ১ কাপ পানি নিয়ে তাতে ১ চামচ গ্রেট করা আদা দিন আর ১ চামচ ক্যামোমাইল টি। এবার ৩-৪ মিনিট ফুটিয়ে ছেঁকে খেয়ে ফেলুন। রাতে ঘুমাতে যাওয়ার আগেও এটি পান করতে পারেন।

পিরিয়ডের ব্যথা কমাতে মৌরির চা-ও বেশ কার্যকরী। এই চা যদি নিয়মিত খান, তবে পরের মাসে আপনার পিরিয়ডের ব্যথা অনেকটাই কমবে। সকালে ঘুম থেকে উঠে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি মৌরি চা খেতে পারেন। এই চা বানানো খুবই সহজ—১ কাপ পানিতে ১ চামচ মৌরি ফুটিয়ে নিলেই হবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।