প্রাথমিক শিক্ষায় বিশ্বব্যাংকের অনুদান পেল বাংলাদেশ

প্রাথমিক ও গণশিক্ষার উন্নয়নে ৫ কোটি ৩৫ লক্ষ ২৫ হাজার ডলার অনুদান পাবে বাংলাদেশ। বিশ্বব্যাংকের পক্ষ থেকে দেওয়া হবে এ অনুদান। ৩০ জুন (বৃহস্পতিবার) অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এ অনুদান টাকায় প্রায় ৫০০ কোটি ৪৫ লাখ ৮৭ হাজার টাকা।

এ বছরের ৩০ শে মে বিশ্বব্যাংক কর্তৃক এ সহায়তা অনুমোদন দেওয়া হয়। গ্লোবাল পার্টনারশিপ ফর ট্রাস্ট ফান্ড থেকে এ অনুদান দেওয়া হবে। এ নিয়ে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন এ চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুমোদনের পর ২১ জুন প্রাথমিক ও গণশিক্ষা উন্নয়ন প্রকল্প (পিইডিপি)-৪ কর্মসূচির আরডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুমোদন পায়। এ কর্মসূচি চলবে ২০২৩ সাল পর্যন্ত যা শুরু হয়েছিলো ২০১৮ সালে। প্রকল্প বাস্তবায়নে সরকারি তহবিল থেকে জোগান দেওয়া হবে ২৫ হাজার ৫৯১ কোটি ৫৭ লাখ টাকা। বাকি ১২ হাজার ৮০৫ কোটি ৫৯ লাখ টাকা আসবে বৈদেশিক সহায়তা হিসেবে।

শিক্ষকদের প্রশিক্ষণ, শ্রেণিকক্ষ নির্মাণ, শিশুর শিক্ষা নিশ্চিতকরণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক শিক্ষার মানোন্নয়নসহ বেশ কয়েকটি বিষয় এই প্রকল্পে স্থান করে নিয়েছে। এই প্রকল্পের আওতায় ১ লাখ ৬৫ হাজারের ১৭৪ জন শিক্ষক নিয়োগ পাবে। প্রাক প্রাথমিক থেকে প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এছাড়াও আর্থিক সংস্থান ও প্রাথমিক শিক্ষায় শক্তিশালী সুশাসনের কথা বলা হয়েছে এ প্রকল্পের উদ্দেশ্যে।

#আরও পড়ুন: বুয়েটে চান্স পেল নিহত আবরার ফাহাদের ছোটো ভাই আবরার ফাইয়াজ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.