আন্তর্জাতিকজাতীয়সন্দেশ

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী!

রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। প্রথমে তার লন্ডন পৌঁছানোর কথা রয়েছে। এরপর যুক্তরাষ্ট্র সফর করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ অধিবেশনে যোগ দেয়ার আগে ১৯ সেপ্টেম্বর লন্ডনে ব্রিটেনের রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেওয়ার কথা রয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭ তম অধিবেশন শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে। এতে যোগ দিতে ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছাবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান শেষ করে প্রধানমন্ত্রী আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে অবস্থান করবেন।

আরও পড়ুন# বৈশ্বিক সংকট মোকাবেলায় ঐক্যের ডাক দিলেন জাতিসংঘ মহাসচিব!

বুধবার নিজ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা জানান। জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রীর যোগদান উপলক্ষে এই সংবাদ সম্মেলন করা হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী জানান, নিউইয়র্কে যাবার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫-১৯ সেপ্টেম্বর যুক্তরাজ্যে অবস্থান করবেন। এ সময় তিনি রানি শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক পর্বে বক্তব্য রাখবেন। প্রতিবারের মত এবারও প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেবেন। বক্তব্যে তিনি বাংলাদেশের অভাবনীয় অর্থনৈতিক উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা এবং প্রযুক্তিখাত বিকাশে সরকারের কার্যক্রম তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কোভিড মহামারির কারণে এবার কোনো সাইড ইভেন্ট জাতিসংঘ সদর দপ্তরের ভেতরে অনুষ্ঠিত হবে না। তবে রোহিঙ্গা বিষয়ে আলাদা সাইড ইভেন্ট করবে বাংলাদেশ।

উল্লেখ্য রোহিঙ্গা বিষয়ক উচ্চ পর্যায়ের সাইড ইভেন্ট ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী সাইড ইভেন্টে অংশ নেবেন। এছাড়া টেকসই আবাসন নিয়েও সাইড ইভেন্ট করবে বাংলাদেশ।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।