বিজ্ঞানবিজ্ঞান ও প্রযুক্তি

হৃদরোগ প্রতিকারে গবেষকরা দেখালো আশার আলো!

হৃৎপিণ্ডের আক্রান্ত কোষ সংস্কার ও পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা!

সম্প্রতি হাউস্টোন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, হৃৎপিণ্ডের আক্রান্ত কোষগুলোকে সংস্কার এবং সেই সাথে হার্ট  অ্যাটাক ও মায়োকার্ডিয়াল ইনফেকশনের পরে কোষগুলোকে পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন। তাদের এই গবেষণায় মডেল স্পেসিস হিসেবে ব্যবহৃত হয়েছে ইঁদুর।

এই গবেষণাটি সম্প্রতি কার্ডিয়োভাস্কুলার এজিং জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষক দলের মধ্যে ছিলেন, ইউএইচ কলেজ অব ন্যাচারাল সায়েন্সেস এন্ড ম্যাথম্যাথিকসের বায়োলজি ও বায়োকেমিস্ট্রির ডিপার্টমেন্টের প্রফেসর রবার্ট শোয়ার্টজ, হিউ রয় এবং লিলি ক্র্যানজ কুলেন।

এই গবেষকেরা নতুন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন। যেখানে তারা সিনথেটিক এমআরএনএ (mRNA) ব্যবহার করে ইঁদুরের হৃৎপিণ্ডে মিউটেটেড ট্রান্সক্রিপশন ফ্যাক্টর তথা প্রোটিন সরবরাহ করেন, যেটা ডিএনএন-এর আরএনএ-তে রূপান্তরিত হওয়া নিয়ন্ত্রণ করে। এর মাধ্যমে মূলত আক্রান্ত হৃদকোষ সংস্কার কিংবা পুনরুৎপাদন হয়।

#আরও পড়ুন: প্রাথমিক শিক্ষায় বিশ্বব্যাংকের অনুদান পেল বাংলাদেশ

এই গবেষণায় নেতৃত্ব দেওয়া রবার্ট শোয়ার্টজ বলেন, ‘আমরা এটি যে পর্যন্ত করেছি, এখনো পর্যন্ত কেউ অতটুকু আসতে পারেনি। আমরা মনে করি যে, এটি মানুষের হৃৎপিণ্ডের অসুখের জন্য একটি সম্ভাব্য সফল চিকিৎসা হবে।’

উল্লেখ্য, এই গবেষণাটি এখনো পর্যন্ত এনিমেল ট্রায়াল ফেজে রয়েছে। হিউম্যান ট্রায়ালে আসতে আরও অনেক ধাপ পার করতে হবে।

আশা রাখা যায়, এই গবেষণাটি সফল হলে পৃথিবীতে হার্ট রোগে আক্রান্ত বিশেষ করে হার্ট অ্যাটাক ও মায়োকার্ডিয়াল ইনফেকশনে আক্রান্ত রোগীরা বেঁচে থাকার আশায় নতুন আলো দেখতে পাবেন।

তথ্য সূত্র: সায়েন্স ডেইলি

#আরও পড়ুন: বুয়েটে চান্স পেল নিহত আবরার ফাহাদের ছোটো ভাই আবরার ফাইয়াজ!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।