জাতীয়পরীক্ষাশিক্ষাসন্দেশ

আধা ঘণ্টা আগেই শেষ হলো পরীক্ষা, ডেকে এনে আবার পরীক্ষা নিলো কর্তৃপক্ষ!

কিশোরগঞ্জের হোসেনপুরে এসএসসি পরীক্ষার একটি কেন্দ্রে নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগেই ভোকেশনাল পরীক্ষা শেষ করার ঘটনা ঘটেছে। এক পর্যায়ে বিষয়টি জানাজানি হলে কেন্দ্র ছেড়ে চলে যাওয়া শিক্ষার্থীদের ডেকে এনে আবার একই প্রশ্নপত্রে বাকি আধা ঘণ্টা সময়ের পরীক্ষা নেওয়া হয়।

আজ বৃহস্পতিবার হোসেনপুর পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে এসএসসি ভোকেশনাল বাংলা-২ সৃজনশীল অংশের পরীক্ষায় এই ঘটনা ঘটে।

আরও পড়ুন# চবিতে ছাত্রীর শ্লীলতাহানি, আসামির জামিন নামঞ্জুর!

অভিভাবক, পরীক্ষার্থী ও কেন্দ্র সূত্রে জানা গেছে, ভোকেশনাল শাখার বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষার প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে হোসেনপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৩০ মিনিট আগেই, অর্থাৎ দুপুর সাড়ে ১২টায় উত্তরপত্র জমা নিয়ে পরীক্ষার্থীদের ছেড়ে দেওয়া হয়। পরে বিষয়টি অভিভাবকদের নজরে এলে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে অভিযোগ জানান। খবর পেয়ে ইউএনও এসে বিষয়টি নিয়ে কারিগরি শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে বাকি ৩০ মিনিটের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেন। বেলা ২টার পর এই পরীক্ষা আবার অনুষ্ঠিত হয়।

কারিগরি শাখার ১৭৫ শিক্ষার্থীর ক্ষেত্রে এই সমস্যা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ওই কেন্দ্রের কেন্দ্রসচিব কাজী আছমা বেগম। এ জন্য রুটিনের অস্পষ্টতাকে দায়ী করে তিনি বলেন, রুটিনে পরীক্ষার সময় ও মানবণ্টনে বিশেষ নির্দেশাবলিতে লেখা রয়েছে, ২ ঘণ্টার পরীক্ষা ১.৩০ ঘণ্টা এবং ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা সময়ে অনুষ্ঠিত হবে। আবার লেখা রয়েছে, প্রশ্নপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, প্রশ্নপত্রে যে সময় নির্ধারণ করা আছে, যদি সেটাই হয়, তাহলে কেন ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা আর ২ ঘণ্টার পরীক্ষা ১.৩০ ঘণ্টা লিখতে হয়। মূলত রুটিনের এ অস্পষ্টতার কারণেই কক্ষ পরিদর্শকেরা এমন ভুলটি করেছেন বলে দাবি করেন তিনি।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।