ভর্তিশিক্ষা

ঢাবির ঘ ইউনিটের ফল প্রস্তুত, প্রকাশ যেকোনো সময়!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল তৈরির কাজ শেষ হয়েছে। যেকোনো মুহূর্তে এই ফল প্রকাশ করা হবে।

ঢাবি সংশ্লিষ্ট সূত্র থেকে বলা হয়েছে, গত সপ্তাহে ‘ঘ’ ইউনিটের ফল তৈরির কাজ শেষ হয়েছে। অনলাইন ভর্তি কমিটির কাছে ইতোমধ্যে ফলাফল জমা দেওয়া হয়েছে। তবে ‘ক’ ইউনিটের ফলাফল এখনো প্রকাশিত না হওয়ায় ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করা হয়নি।

#আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু ৩ জুলাই থেকে

ক ইউনিটের ফলাফল প্রকাশের পর পর্যায়ক্রমে ফলাফল প্রকাশ করা হবে। গত ১০ ই জুন (শুক্রবার) ঢাবিতে ২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১১ ই জুন ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ক ইউনিটে ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭১২ জন (আসনপ্রতি প্রার্থী ৬২ জন) পরীক্ষা দিয়েছে। ঘ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৩১ জন (আসনপ্রতি ৫৮ জন) পরীক্ষায় অংশ নিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ ও ঘ ইউনিটে এবার মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ ছিল। দুই অংশের উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পেয়েছে শিক্ষার্থীরা। চ ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হয়েছে। এর উত্তর দেওয়ার জন্য সময় থাকবে ৩০ মিনিট। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পরে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জন ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন। ওই পরীক্ষার জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। 

পাঁচটি ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

#আরও পড়ুন: সশরীরে ক্লাস নেওয়া বন্ধ করল বুয়েট!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।