আন্তর্জাতিকসন্দেশ

তাইওয়ান সফর নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি!

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে বুধবার যুক্তরাষ্ট্রকে সরাসরিই হুঁশিয়ারি দিয়েছে চীন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ন্যান্সি পেলোসি যদি এই সফর করেন তবে ওয়াশিংটনকেই ‘পরিণতি বহন করতে হবে’ বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন যে তারা স্পিকার পেলোসির তাইওয়ান সফরের দৃঢ় বিরোধিতা করছেন। যদি যুক্তরাষ্ট্র এগিয়ে যায় এবং চীনের চ্যালেঞ্জকে করে তোয়াক্কা না করে তবে মার্কিন পক্ষকে সব পরিণতি বহন করতে হবে। গত সপ্তাহে একটি খবর প্রকাশিত হয় যে ন্যান্সি পেলোসি আগস্টে তাইওয়ান সফরে যেতে পারেন। এরপরই বেইজিং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এমন কঠোর অবস্থান নিতে শুরু করে।

এমনকি আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্টের মধ্যে হতে যাওয়া ফোনকলও ন্যান্সি পেলোসির এই সম্ভাব্য সফরের কারণে প্রভাবিত হবে বলে ধারণা করা হচ্ছে। ইতিপূর্বেও পেলোসির এই সফরকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রকে কড়া ভাষায় সাবধান করে চিঠি দেওয়ার কথা স্বীকার করেছিলেন ঝাও লিজিয়ান। এ ব্যাপারে একটি মিডিয়া বিফ্রিংয়ে তিনি বলেছিলেন, চীনের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রকে বেশ কয়েকবার জানিয়েছেন ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের বিরোধীতা করেন তারা।

তিনি আরও বলেন, যদি যুক্তরাষ্ট্র চিনের কথা না মেনে তার মতো চলে। তাহলে চীন তার জাতীয় সার্বভৌমত্ব এবং এর অঞ্চলের অখণ্ডতা বজায় রাখতে যতটুকু কঠোর ও বলপ্রয়োগ পন্থা গ্রহণ করতে হয় করবে। এরপর যদি খারাপ কিছু ঘটে তাহলে যুক্তরাষ্ট্রকে এর পুরো দায়বার নিতে হবে বলে সাবধান করেন।

এদিকে, জো বাইডেন প্রশাসণ আশঙ্কা করছেন যে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর সামনে রেখে তাইওয়ানের ওপর চীন নো ফ্লাই জোন প্রতিষ্ঠা করতে পারে। প্রসঙ্গত, তাইওয়ান, মানবাধিকার এবং প্রযুক্তি খাতের প্রতিযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে বাইডেনের আমলে চিন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: আইএসএস থেকে সরে নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করবে রাশিয়া!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।