প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

ব্রেইল-বাংলা টেক্সট রূপান্তর সফটওয়্যার আবিষ্কার করল ঢাবি!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আবিষ্কার করেছেন ব্রেইল হতে বাংলা টেক্সট রূপান্তরের প্রোটোটাইপ সফটওয়্যার। গত ৩১ শে অগাস্ট (বুধবার) দুপুরে ঢাবির আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য মো. আখতারুজ্জামান এই সফটওয়্যারের শুভ উদ্বোধন করেন। আগে হতেই ব্রেইল হতে অন্য ভাষায় টেক্সট রূপান্তরের সফটওয়্যার থাকলেও, এটিই প্রথম বাংলা ভাষায় টেক্সট রূপান্তর সফটওয়্যার।

মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য-প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মুহাম্মদ শোয়াইব ও তাঁর দল এই সফটওয়্যারটি আবিষ্কার করেন। এই দলের উল্লেখযোগ্য সদস্য হলেন একই ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আহমেদুল কবির। এছাড়াও অন্যতম ভূমিকা রেখেছেন শিক্ষার্থী মিনহাজ কামাল, আতিক আহমেদ, সাদিকুল হক সাদি ও মো. আরমান হোসেন।

⏩ আরও পড়ুন: সিম কার্ড পরিষ্কার করবেন কীভাবে!

সফটওয়্যার উদ্বোধনের সময় অধ্যাপক মুহাম্মদ শোয়াইব সফটওয়্যারটির কার্যপ্রণালীর বিশদ বর্ণনা করেন। তিনি জানান, দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের লিখিত ব্রেইল টেক্সটকে বাংলায় রূপান্তর করবে সফটওয়্যারটি।

আর ঢাবির উপাচার্য মো. আখতারুজ্জামান আবিষ্কৃত এই সফটওয়্যারটি উদ্ভাবনের জন্য গবেষক দলটিকে অভিনন্দন জানায় এবং বলেন, এই সফটওয়্যার ব্যবহার করে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ও সৃজনশীল কর্মকাণ্ড সবার কাছে পৌঁছাতে পারবে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।