মাঙ্কিপক্সে আক্রান্ত ইউরোপের প্রথম রোগীর মৃত্যু স্পেনে!

গত শুক্রবার ইউরোপের প্রথম ব্যাক্তি হিসেবে মাঙ্কিপক্স রোগের কারণে স্পেনের একজনের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক সময়ে এই রোগের প্রাদুর্ভাব ছড়ানোর পর আফ্রিকার বাইরে দ্বিতীয় মৃত্যু বলে ধারণা করা হচ্ছে। ইতিপূর্বে আফ্রিকা মহাদেশের বাইরে শুধু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে মাঙ্কিপক্স আক্রান্ত এক রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় তথ্য অনুযায়ী, দেশটিতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ৪১ বছর বয়সী সে ব্যক্তির লিমোফোমায় ছিলো। এ ছাড়া তার রোগ প্রতিরোধব্যবস্থাও দুর্বল ছিলো। আগে থেকেই অন্য রোগে আক্রান্ত হওয়া ওই ব্যক্তির শারীরিক অবস্থার অবনতি হয়েছিলো। এতে তিনি বেশি অসুস্থ হয়ে পড়েছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ২২ শে জুলাইয়ের একটি প্রতিবেদনের মাধ্যমে জানা যায়, বিশ্বব্যাপী মাত্র পাঁচজনের মৃত্যু হয়েছে যার সবই আফ্রিকান অঞ্চলে।

গত শনিবার দ্রুত ছড়িয়ে যাওয়া এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছে ডব্লিউএইচও যা সর্বোচ্চ সতর্কতার স্তর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি মিটিং শেষে এই তথ্য জানান সংস্থাটির প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তবে মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা এখনো বেশি নয়। এ ছাড়া সাধারণ মানুষের মাঙ্কিপক্সে সংক্রমিত হওয়ার ঝুঁকিও কম।

অপরদিকে স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভাষ্যমতে, দেশটিতে ৪,২৯৮ জন রোগী শনাক্ত করা হয়েছে। গত শুক্রবার তাদের ইমারজেন্সি অ্যালার্ট কোঅর্ডিনেশন সেন্টার এক নোটের মাধ্যমে জানায় ৩,৭৫০জন রোগীর মধ্যে ১২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, অর্থাৎ হাসপাতালে ভর্তির হার ৩.২%। এবং মৃত ব্যক্তির বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানান স্পেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ।

আরও পড়ুন: শিশুদের জন্য ১৫ লাখ ফাইজার টিকা পৌঁছেছে বাংলাদেশে, প্রয়োগ আগস্টে!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.