যশোরে আট জনের শরীরে এইচআইভি শনাক্ত!

 অনুলিপির পোস্ট সবার আগে পড়তে গুগল নিউজে ফলো করুন 👈

যশোরে আট জনের শরীরে প্রাণঘাতী এইচআইভি ভাইরাস শনাক্ত হয়েছে। গত এক মাসের ব্যবধানে একসাথে আটজনের শরীরে এইচআইভির অস্তিত্ব ধরা পড়লো। এরমধ্যে গত মাসের শেষদিকে চারজন ও সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে আরও চার জনের শরীরে এ ভাইরাস ধরা পড়লো। এমন বিষয়কে ‘অ্যালার্মিং’ বলে আখ্যায়িত করেছেন চিকিৎসকেরা। 

যশোর ২৫০ শয্যাবিশিষ্ট যশোর জেলা সদর জেনারেল হাসপাতালের এইচআইভি এইডস নিরীক্ষা কেন্দ্র এইচটিসি সেন্টারের তথ্য মতে, আগস্টের ৩১ দিনে ১৩২ জনের এইচআইভি শনাক্তকরণ পরীক্ষা করা হয়েছিল। এরমধ্যে চারজনের শরীরে এইচআইভি এইডসের জীবাণুর অস্তিত্ব পাওয়া গেছে। এরমধ্যে ৪ আগস্ট একজন, ৭ আগস্ট একজন, ১৬ আগস্ট একজন এবং ২৯ আগস্ট আরও একজনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে। 

এছাড়া চলতি মাসে ৩৬ জনকে পরীক্ষা করে চারজনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে। তার মধ্যে ৩ সেপ্টেম্বর একজন ও ৪ সেপ্টেম্বর একদিনেই মোট তিনজন শনাক্ত হয়।

আরও পড়ুন# খারাপ বন্ধুদের সঙ্গে মিশতে নিষেধ করায় বাবাকে খু’ন!

২৫০ শয্যাবিশিষ্ট যশোর জেলা সদর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আক্তারুজ্জামান বলেন, আক্রান্তদের অনেকেই ভারতে যাতায়াত করেছেন। যশোরে উন্নত চিকিৎসা ব্যবস্থা না থাকায় আক্রান্তদের খুলনায় পাঠানো হচ্ছে। তবে শিগগিরই যশোর হাসপাতালেও এসব রোগীদের সেবার জন্য আলাদা সার্ভিস সেন্টার চালু করা হবে।

এদিকে, যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের এইচটিসি সেন্টারের পরিচালক ডা. নওমি আফরিন এ পরিস্থিতিকে ‘অ্যালার্মিং’ বলে অভিহিত করেছেন। এ কারণে পরীক্ষার পরিধি আরও অনেক বেশি বাড়ানো প্রয়োজন বলেও জানান তিনি।

২০২০ সালের সেপ্টেম্বর থেকে যশোরে এইচআইভি এইডস শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়। এরমধ্যে এখন পর্যন্ত ১৭ জনকে এইচআইভি পজেটিভ হিসেবে শনাক্ত করা হয়েছে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.