আন্তর্জাতিকসন্দেশ

রানি এলিজাবেথ মারা গেছেন!

গ্রেট ব্রিটেন ও আরও ১৫ কমনওয়েলথভুক্ত রাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি মারা গেছেন। এর আগে তাকে নিয়ে যাওয়া হয় স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে। সেখানে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে ছিলেন তিনি।

রানি এলিজাবেথের জন্ম ১৯২৬ সালের ২২ এপ্রিল রাত ২ টা ৪০ মিনিটে। জীবদ্দশায় তিনি দেখে গেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ঘটনা। ২য় এলিজাবেথ সিংহাসনে বসেন ৬ ফেব্রুয়ারি ১৯৫২ সালে, তার পিতার মৃত্যুর পর। তার আনুষ্ঠানিক রাজ্যাভিষেক হয় ২ জুন ১৯৫৩ সালে। এরপর একে একে সাতটি দশক রাজত্ব করেছেন গ্রেট ব্রিটেনের এই রানি।

আরও পড়ুন# ব্র‍্যাড পিটের বিরুদ্ধে আবারও মামলা জোলির!

গত বছর তিনি পালন করেছেন তার রাজত্বকালের প্লাটিনাম জুবিলি। তিনি বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় রাজত্ব করা নারী শাসক ও বিশ্বের সবচেয়ে বয়স্ক রানি ছিলেন। তার জায়গায় ব্রিটেনের পরবর্তী রাজ্যাধিকারী হবেন তার পুত্র প্রিন্স চার্লস। রানি মৃত্যু পরবর্তী আনুষ্ঠানিকতা শেষে ব্রিটেনের মানুষ বরণ করে নেবে তাদের নতুন রাজাকে। 

উল্লেখ্য, রানি মৃত্যুর সাংকেতিক পরিভাষা ছিল, ‘লন্ডন ব্রিজ ইজ ডাউন’ এই বাক্যটি বলার মাধ্যমে তার মৃত্যুর ঘোষণা দেওয়া হয়েছে। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মোট ৭০ বছরের দীর্ঘ রাজত্বকালে কখনো পাসপোর্ট ব্যবহার করেননি! পাসপোর্ট ছাড়াই তিনি পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করতেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।