আন্তর্জাতিকসন্দেশ

সুইজারল্যান্ডে বৈধতা পেল আ’ত্মহত্যার যন্ত্র!

অবশেষে সুইজারল্যান্ডে বৈধতা পেয়েছে আত্মহ’ত্যা করার যন্ত্র ‘সারকো’। তৈরি হওয়ার পর বেশ কিছু মাস কেটে যাওয়ার পর এতদিনে আইনি স্বীকৃতি পেয়েছে যন্ত্রটি।

ব্যথা বেদনাহীন আরামদায়ক মৃত্যুর স্বাদ দিতে কফিন আকৃতির এই যন্ত্রটি তৈরি করেছে সুইজারল্যান্ডভিত্তিক একটি প্রতিষ্ঠান। এই যন্ত্রের সাহায্যে আত্মহ’ত্যা করতে চাওয়া ব্যক্তি যন্ত্রের ভেতরে ঢোকা মাত্র অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমিয়ে মাত্র ১ মিনিটের মধ্যে মৃত্যু নিশ্চিত করবে।

এই যন্ত্রটি ভেতর ও বাহির উভয় দিক দিয়েই চালানো যাবে। অর্থাৎ আত্মহ’নন করতে চাওয়া ব্যক্তিও এটি চালাতে পারবেন। তবে এখানে একটি সমস্যা ছিল। যন্ত্রটির সাহায্যে আত্মহ’ত্যা করতে গেলে পেশিশক্তি হারিয়ে ফেলতেন মৃ’ত্যু চাওয়া ব্যক্তিটি।তাই একবার সুইচ টিপে দিলে আর ফেরত আসা সম্ভব হতো না। তবে এ সমস্যারও সমাধান করা হয়েছে।

আরও পড়ুন# ইউক্রেনের একটি বাঁধে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, বন্যার আশঙ্কা!

এখন কেউ চাইলে সুইচ টেপার পর আরও কয়েক সেকেন্ড সময় পাবেন ফিরে আসার। শুধুমাত্র চোখের নাড়াচাড়া দেখেই যন্ত্রটি শনাক্ত করতে পারবে ভেতরে থাকা ব্যক্তিটির আত্মহ’ত্যায় সম্মতি আছে কি নেই।

আগামী বছরের মধ্যেই ‘সারকো’ পুরোপুরিভাবে ব্যবহারের জন্যে তৈরি হবে। তখন বাণিজ্যিকভাবে উৎপাদন করা হবে যন্ত্রটিকে।

তবে এ যন্ত্রটি নিয়ে সমালোচনাও কম হচ্ছে না। অনেকেই বলছেন যে এই যন্ত্রটি আসলে গ্যাস চেম্বারের নব্য আধুনিক রূপ। তবে সব ছাপিয়ে এই যন্ত্রটি যে দ্রুতই জনপ্রিয়তা লাভ করবে তাতে কোনো সন্দেহ নেই!

উল্লেখ্য, সুইজারল্যান্ডে আত্মহ’ত্যা করা ও আত্মহ’ত্যায় সাহায্য করা বৈধ। গতবছর দেশটিতে মোট ১৩০০ ব্যক্তি অনুমতিসাপেক্ষে আত্মহ’ত্যা করেছেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।