জাতীয়সন্দেশ

স্থগিত হলো সেপ্টেম্বরের এলপিজির দামের ঘোষণা!

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজি দেশে ভোক্তা পর্যায়ে কত দামে বিক্রি হবে তা নির্ধারণ করে দেয় মূলত বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। তারা প্রতিমাসের প্রথম দিকে মূল্য সমন্বয়ের ঘোষণা করেন। পূর্বের নির্ধারিত তারিখ অনুসারে, সেপ্টেম্বর মাসের এলপিজির নতুন দাম গত রবিবার (৪ সেপ্টেম্বর) বিকেল ৪ টায় ঘোষণা করার কথা ছিল। তবে তা হঠাৎ স্থগিত করা হয়েছে।

বিইআরসি এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি ওয়েবসাইটে প্রকাশ করে এটি স্থগিত করার ঘোষণা দিয়েছে। এছাড়াও এই প্রতিষ্ঠানের সচিব ব্যারিস্টার খলিলুর রহমান খান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সৌদি আরামকো ঘোষিত সেপ্টেম্বর মাসের সৌদি সিপি অনুযায়ী এ মাসের জন্য বেসরকারি এলপিজির মূল্যহার সমন্বয়ের বিষয়ে কমিশন আদেশ ঘোষণার জন্য অনুষ্ঠেয় ভার্চুয়াল প্রেস ব্রিফিং অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। বর্ণিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ের তারিখ ও সময় যথাসময়ে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে।’

আরও পড়ুন# কমতে শুরু করেছে চালের দাম, বাজার স্থিতিশীল!

প্রোপেন ও বিউটেন হলো এলপিজি তৈরির মূল উপাদান। এই দুইটি উপাদান মূলত বিভিন্ন দেশ হতে আমদানি করা হয়। সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে। যা সৌদি কার্গো মূল্য বা সিপি নামে পরিচিত। তো এই সৌদি সিপির ওপর ভিত্তি করে দেশে প্রতিমাসে এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এর পূর্বে এলপিজির দাম আন্তর্জাতিক বাজারে কমে যাওয়ায়, গত আগস্টে প্রতি এলপিজিতে বিইআরসি প্রায় ৩ টাকা কমিয়েছিল।

আর ওই দামেই এখন অবধি বহাল রয়েছে। সেই হিসেব অনুসারে সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে—সাড়ে ৫ কেজি সিলিন্ডারের দাম ৫৫৯ টাকা, ১২ কেজি সিলিন্ডারের দাম ১২১৯ টাকা, সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ১২৭১ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৫২৪ টাকা, ১৬ কেজির সিলিন্ডারের দাম ১৬২৬ টাকা, ১৮ কেজি সিলিন্ডারের দাম ১৮২৯ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২০৩৩ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২২৩৬ টাকা, ২৫ কেজির সিলিন্ডারের দাম ২৫৩৯ টাকা, ৩০ কেজির সিলিন্ডারের দাম ৩০৪৯ টাকা, ৩৩ কেজির সিলিন্ডারের দাম ৩৩৫৪ টাকা, ৩৫ কেজির সিলিন্ডারের দাম ৩৫৫৫ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের দাম ৪৫৭৩ টাকা।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।