স্বতন্ত্র ভর্তি পরীক্ষা নেবে ইসলামী বিশ্ববিদ্যালয়

গুচ্ছ পরীক্ষার বাইরে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা নেবে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। মোট ৫ টি বিভাগ নেবে এই ভর্তি পরীক্ষা।

স্বতন্ত্র ভর্তি পরীক্ষার মাধ্যমে ‘ডি’ ইউনিটে ধর্মতত্ত্ব অনুষদের আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ এবং কলা অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগ এ পরীক্ষা নেবে। এছাড়া এককভাবে ভর্তি পরীক্ষা নেবে বিজ্ঞান অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ। বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত আলাদা দু’টি প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আগামী ১ আগস্ট ভর্তি আবেদন শুরু হবে এই বিভাগগুলোতে। এছাড়া ২৭ আগস্ট ‘ডি’ ইউনিটের ও ২৮ আগস্ট শারীরিক শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন# উত্তাল শাবিপ্রবি ক্যাম্পাস!

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, বিভাগ পাঁচটিতে ভর্তির জন্যে আবেদন শুরু হবে আগামী ১ আগস্ট। চলবে ১৩ আগস্ট পর্যন্ত। ভর্তির শর্ত ও নির্দেশিকা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নির্দেশিকা অনুযায়ী ওয়েবসাইটে প্রদর্শিত ধাপসমূহ অনুসরণ করে আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষায় আবেদন ফি বাবদ ‘ডি’ ইউনিটে এক হাজার দুইশত পঞ্চাশ টাকা নির্ধারণ করা হয়েছে। শারীরিক শিক্ষা বিভাগে ধার্য করা হয়েছে এক হাজার টাকা। ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের ও শারীরিক শিক্ষা বিভাগে ১০০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা মানবণ্টন হিসেবে নির্ধারিত হয়েছে।

‘ডি’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. ইয়াকুব আলী বলেন, গতবারের মতো এবারও ‘ডি’ ইউনিটের পরীক্ষা স্বতন্ত্রভাবে নেওয়া হবে। তবে এবার নতুন করে আরবি ভাষা ও সাহিত্য বিভাগকে ‘ডি’ ইউনিটে যুক্ত করা হয়েছে। যা গত বছর ছিল না।

উল্লেখ্য, ‘ডি’ ইউনিটের চারটি বিভাগে ৮০টি করে মোট ৩২০টি ও শারীরিক শিক্ষা বিভাগে ৩০টি আসন রয়েছে। তবে শারীরিক শিক্ষা বিভাগে বিকেএসপি সনদধারীদের জন্য ২০ শতাংশ কোটা রাখা হয়েছে। এ ধরনের স্বতন্ত্র ভর্তি পরীক্ষা সাধারণত গুচ্ছের বাইরে থাকা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Dear Viewer, Please Turn Off Your Ad Blocker To Continue Visiting Our Site & Enjoy Our Contents.