টিপস এন্ড ট্রিকসপ্রযুক্তিফিচারবিজ্ঞান ও প্রযুক্তি

হারানো বা চুরি হওয়া স্মার্টফোনের তথ্য সুরক্ষিত রাখার ৩ টি উপায়!

প্রযুক্তির এই যুগে সবাই প্রযুক্তি নির্ভর। দিন দিন প্রযুক্তির যত উন্নতি হচ্ছে মানুষও তত প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। এখন অনেকেই তাদের গুরুত্বপূর্ণ ফাইল কিংবা কোনো গোপন নথি স্মার্টফোনে রাখে। যেহেতু সারাদিনের সঙ্গী হিসাবে স্মার্টফোন কাছেই থাকে।

তবে দেখা যায়, অনেক সময় কোথাও গেলে বা ঘর হতে কেউ ফোন চুরি করে নিয়ে যায়। অথবা, কোথাও হারিয়ে ফেলা হয় নিজের প্রিয় স্মার্টফোনটি। তখন যেন দিশেহারা হয়ে পড়তে হয়। গুরুত্বপূর্ণ তথ্য নিয়েও বিপাকে পড়তে হয়। তবে, হারানো বা চুরি হওয়া স্মার্টফোনের তথ্য সুরক্ষিত রাখার ৩ টি উপায় মেনে চলতে পারেন। চলুন জেনে নিই উপায়সমূহ—

নিজের প্রিয় ফোন হারালে প্রথমেই আমরা দিশাগ্রস্ত হয়ে পড়ি। তবে যদি ফোন হারায় তবে হতাশ না হয়ে কিছু বিষয় মাথায় রাখতে হবে। এক্ষেত্রে কিছু করণীয় রয়েছে। তা হলো— আপনার প্রিয় ফোনটি চুরি বা হারিয়ে গেলে সবার প্রথমে আপনার সিম ব্লক করতে হবে। এরপর অন্য একটি ফোনে নিজের জিমেইলে লগইন করে গুগল ফটোসে কিংবা ড্রাইভে থাকা সমস্ত ডেটা মুছে ফেলতে হবে। এছাড়াও যদি ব্যক্তিগত ছবি, ভিডিও এবং ফাইল থাকে তাও মুছতে হবে। কারণ প্রতারকরা এগুলো টার্গেট করে ব্ল্যাকমেইল করতে পারে। তাই প্রতারকদের থেকে সুরক্ষিত রাখতে আপনার ফোনটা সবার আগে ব্লক করতে হবে।

১| ফোন ব্লক করার উপায়:

আপনার মোবাইল বা ফোনটি যদি হারায় কিংবা চুরি হয় তবে আপনি দূরে থেকেও ফোনটি ব্লক করতে পারেন। এক্ষেত্রে সিইআইআর ওয়েবসাইটের (www.ceir.gov.in) মাধ্যমে এটি করা সম্ভব। এইজন্য আপনাকে প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর আপনাকে বেশ কিছু তথ্য ওয়েবসাইটে জমা দিতে হবে, যেমন এফআইআরের কপি, মোবাইল কেনার বিল, পুলিশ অভিযোগ নম্বর, ইত্যাদি। এগুলো জমা দিলে তখন এই বিষয়ে দায়িত্বরত ব্যক্তিরা আপনার তথ্য চেক করে ফোনটি ব্লক করে দেবে। এইজন্য মোবাইল ফোন হারালে প্রথমে থানায় এফবিআইআর করবেন এবং সবসময় মোবাইল কেনার বিলটি যত্ন করে রাখবেন। তবে ওপরের পদ্ধতিটি ইন্ডিয়ানদের ক্ষেত্রে প্রযোজ্য! বাংলাদেশের ক্ষেত্রে এরকম সিস্টেম নেই। তবে আপনার অবশ্যই থানায় গিয়ে একটি জিডি করতে হবে। আপনি মোবাইলের আইএমইআই নাম্বার সহ প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ পুলিশকে দিতে পারলে, তারা আপনার হারানো ফোন খুঁজে পেতে সাহায্য করতে পারবে।

আরও পড়ুন# অর্ডার করলেন ড্রোন, হাতে পেলেন এক কেজি আলু!

২| যেভাবে দূর থেকে ফোনের সব তথ্য মুছে ফেলবেন:

আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে www.google.com/android/find ওয়েবসাইটে গিয়ে আপনার নিজের মোবাইল ফোন কাছে না থাকলেও ফোনের সব তথ্য মুছে ফেলতে পারেন। অন্য দিকে আইফোন ব্যবহারকারী হলে www.icloud.com/find/ ওয়েবসাইটে লগইন করে একই কাজ করতে পারেন। নেট অন থাকলে আপনি এই ফিচার দিয়ে হারানো মোবাইলের লোকেশনও ট্র্যাক করে ফেলতে পারবেন। তবে বেশির সময় মোবাইল যদি চুরি হয়, চোরেরা মোবাইল অন রাখে না!

৩| সিম ব্লক যেভাবে করবেন:

আপনার ফোন চুরি হলে সেই নম্বরটি কাজে লাগিয়ে যে কেউ গুরুতর অপরাধমূলক কাজ করতে পারে। তাই এমন পরিস্থিতির মুখোমুখি হলে সবার আগে সিম কার্ডটি ব্লক করা জরুরি। নির্দিষ্ট টেলিকম অপারেটরের কাছে জিডির / এফআইরের কপি নিয়ে গেলেই ওই কোম্পানি সিম ব্লক করে দেবে। এরপর আপনি চাইলে আপনার সিমটি নতুন করে তুলতে পারবেন।

এছাড়াও বাইরে বের হলে ফোনটি সাবধানে রাখুন এবং কোথায় ফোনটি রাখছে সে বিষয়ে সর্তক থাকুন। আর ফোনে ব্যক্তিগত ছবি বা ভিডিয়ো, তথ্য রাখার ক্ষেত্রেও সর্তকতা অবলম্বন করুন।

যাই হোক, আজকের মতো এখানেই। আশাকরি এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে এবং যদি এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগে থাকে তবে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন। আর এই ধরনের আরও আর্টিকেল পেতে অনুলিপির সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button