খবরবিনোদন জগৎ

সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে প্রতারণার মামলা করেছে আরটিভি!

এবার সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে আরটিভি। স্যাটেলাইট টেলিভিশন আরটিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘ফোক স্টেশন’। এই অনুষ্ঠানের সংগীত আয়োজন করেছেন জে কে মজলিশ। এবার এই সঙ্গীত পরিচালকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করেছে প্রতিষ্ঠানটি।

আরটিভির পক্ষ থেলে রাজধানীর মতিঝিল থানায় মামলাটি দায়ের করেছেন এর নির্বাহী প্রযোজক নূর হোসেন হীরা। গেল বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দায়ের করা মামলাটিতে জুয়েল ডি কস্তাসহ অজ্ঞাতনামা আরও একজনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, আরটিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘ফোক স্টেশন’ এর ৫২ পর্বে ৩১২টি লোকগানের আবার নতুন করে সংগীত আয়োজনের জন্য ওয়ার্ক ফর হায়ার বেসিসে নিয়োগ দেয়া হয় সঙ্গীত পরিচালক জে কে মজলিশকে। তার জন্য পর্যায়ক্রমে ৩০ লাখ ৯৬ হাজার টাকা দেয়া হয়েছিল তাকে। কিন্তু এর তিন বছর পর ৩১২টি গানের স্বত্ব নিজের বলে চালিয়ে দিয়ে অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্মে তা প্রকাশিত ও করছেন মজলিশ।

আরও পড়ুন# আলিয়ার খোঁজ না পেলে বাথরুমেও যান না রণবীর!

আরটিভির নির্বাহী প্রযোজক নূর হোসেন হীরা সময় সংবাদকে জানান, ‘আমরা যেসব গান করেছি সেগুলো সবই প্রচলিত লোকগান। রাধা রমন, লালন, হাসন, বাউলদের গান। এই গানগুলোর কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার জে কে মজলিশ নন। তিনি নিজে যদি গানগুলো লিখতেন আর সুর করতেন তাহলে তিনি কপিরাইট হোল্ডার হিসেবে তাকে দাবি করতে পারতেন।’

বিতর্কিত এই বিষয়টি সমাধানের চেষ্টা করলেও জে কে মজলিশের তরফ থেকে সাড়া পায়নি আরটিভি কর্তৃপক্ষ। ফলে তারা বাধ্য হয় আইনের আশ্রয় নিতে। আলাপ চলাকালীন এমনটাই জানিয়েছেন মামলার বাদী নূর হোসেন হীরা। তার ভাষ্যমতে, ‘দ্বিতীয়বার উকিলকে দিয়ে নোটিশ পাঠানো হলেও তারপরও তিনি (জে কে মজলিশ) এর কোনো সুরাহাতে আসেননি। তাই আমাদের বাধ্য হয়ে মামলা অব্ধি যেতে হয়েছে।’

এই অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি চান আরটিভি কর্তৃপক্ষ।

মামলাটির এজাহার সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩, ২৪, ২৬, ৩৫ ধারায় করা হয় মামলা। মামলার দ্বিতীয় আসামি অজ্ঞাতনামা এক ব্যক্তিকে করা হয়। তিনি ডিজিটাল ডিস্ট্রিবিউটর প্ল্যাটফর্ম ‘গান বাকশো মিউজিক’র স্বত্বাধিকারী। তৃতীয় আসামি করা হয়েছে আরটিভির কান্ট্রি ম্যানেজার জুয়েল ডি কস্তাকে। গানগুলো চুরি করে ২৬০টিরও বেশি অনলাইন প্ল্যাটফর্মে তা প্রচার ও প্রকাশ করা হয়েছে। এদিকে, আরটিভির পক্ষ থেকে জানানো হয়, এইসবের কারনে আর্থিক ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।