প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

টাকা লাগবে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম ব্যবহার করতে?

চলতি বছরের শুরু হতেই আর্থিক সংকটের মুখোমুঝি মেটা মালিকানাধীন ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। আর এই সংকট দূর করতে মেটা সম্প্রতি তাদের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং সাইটগুলোর জন্য আনছে কয়েকটি ‘পেইড’ ফিচার্স। অর্থাৎ আপনি হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রামের নির্দিষ্ট কয়েকটি ফিচার ব্যবহার করতে চাইলে খরচ করতে হবে টাকা।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ তাদের এক প্রতিবেদনে জানায়, ইতোমধ্যে মেটা তার কর্মচারীদের নিকট একটি ইন্টার্নাল নোটিশ পাঠিয়েছে। আর সেই নোটিশে অনুমান করা যায়, এর মধ্যেই নতুন ফিচার নিয়ে কাজ শুরু করছে মেটা। তবে এই নিয়ে মেটার সিইও মার্ক জাকারবার্গ অনেক আগেই সংকেত দিয়েছিল।

আরও পড়ুন# এবার বাজারে এসেছে বিশ্বের সবচেয়ে ছোটো স্মার্টফোন!

সেই রিপোর্ট অনুসারে, ইতোমধ্যে মেটার মেটার পেইড ফিচার কার্যকর করার জন্য ‘নিউ মনিটাইজেশন এক্সপিরিয়েন্সেস’ নামক একটি নতুন পণ্য সংস্থাও তৈরি করা হয়েছে। আর সংবাদমাধ্যম দ্য ভার্জের কাছে দেওয়া একটি সাক্ষাৎকারে মেটার ভাইস প্রেসিডেন্ট জন হেগম্যান বলেন, ‘আমি মনে করি, আমরা নতুন ধরনের পণ্য, বৈশিষ্ট্য এবং অভিজ্ঞতা তৈরি করার সুযোগ দেখতে পাচ্ছি। যেগুলোর জন্য মানুষজন অর্থ প্রদানে আগ্রহী।’

উল্লেখ্য, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর এই পেইড সাবস্ক্রিপশন মডেল নতুন কোনো বিষয়টি নয়। এখনো চলমান আছে টুইটারের ‘টুইটার ব্লু’ পেইড সাবস্ক্রিপশন পরিষেবা, যেখানে টুইটার ব্যবহারকারীরা অর্থ প্রদান করে বিশেষ ফিচারের অ্যাক্সেস পান।

 

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।