জাতীয়সন্দেশ

ঢাকার বাতাসে বেড়েছে দূষণ!

ঢাকার বাতাসে বেড়েছে দূষণের মাত্রা। এয়ার কোয়ালিটি ইনডেক্স এ তথ্য প্রকাশ করেছে। এতে দূষিত বাতাসের শহরের তালিকায় ১০১ স্কোর নিয়ে ১০ স্থানে অবস্থান করছে রাজধানী ঢাকা। এমন মান অস্বাস্থ্যকর বলেও জানিয়েছে তারা। ১৮১, ১৫৯ ও ১৪১ এয়ার কোয়ালিটি ইনডেক্স স্কোর নিয়ে তালিকায় প্রথম তিনটি স্থান দখল করেছে যথাক্রমে পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং দক্ষিণ আফ্রিকার শহর জোহানেসবার্গ।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল এবং মাণূষেড় জন্যে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে ৩০০-র মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০-র স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে ধরা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।

আরও পড়ুন# রাজধানী ঢাকায় বাড়ছে ডেঙ্গুর প্রকোপ!

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা এয়ার কোয়ালিটি ইনডেক্স সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে সঠিক তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে না পারে তা জানিয়ে দেয়।

ঢাকা দীর্ঘদিন ধরেই বায়ুদূষণের মতো সমস্যায় ভুগছে। এই শহরের বায়ুর গুণমান সাধারণত শীতকালে বেশ অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ুদূষণের কারণে প্রতিবছর প্রধানত নিম্ন আয় ও মধ্যম আয়ের দেশগুলোতে আনুমানিক ৭০ লক্ষ মানুষ অকালে প্রাণ হারায়।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।