জাতীয়সন্দেশ

দাম কমলেও আগের দামেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল

বিশ্ববাজারে দাম কমার পর গত বৃহস্পতিবার (২১ জুলাই) থেকে লিটারে ১৪ টাকা কমিয়ে ১৮৫ টাকায় সয়াবিন তেল বিক্রির ঘোষণা দিয়েছিল সরকার। কিন্তু খুচরা বাজারে অধিকাংশ স্থানেই সয়াবিন তেল বিক্রি হচ্ছে আগের দামে।

খুচরা বাজারে বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৯০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। শুক্রবার রাজধানীর রামপুরা, মিরপুর, আগারগাঁও, নিউমার্কেট, হাতিরপুল বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, অধিকাংশ দোকানেই সয়াবিন তেল আগের দামে বিক্রি হচ্ছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, অধিকাংশ কোম্পানিগুলো এখনও নতুন দামের তেল সরবরাহ শুরু করেনি। নতুন দামের তেল বাজারে আসতে ও নতুন দাম কার্যকর হতে আরও এক সপ্তাহ সময় লাগতে পারে। নতুন দরে সয়াবিন তেল বাজারে পাওয়া যাচ্ছে কি না; তা খতিয়ে দেখতে বুধবার থেকে বাজারে অভিযান চালাচ্ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

উল্লেখ্য, গত রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার অ্যান্ড ভেজিটেবল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিভিওআরভিএমএ) এর বৈঠক শেষে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৮৫ টাকা এবং পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৯১০ টাকা করার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে সয়াবিন তেলের দামের অস্থিরতার মধ্যেই ভেজাল মিশ্রণের কারণ দেখিয়ে বাজারে খোলা তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত দিয়েছে শিল্প মন্ত্রণালয়। আসন্ন ৩১ জুলাই থেকে সয়াবিন ও ৩১ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাবে খোলা পামওয়েল বিক্রি।

আরও পড়ুন: লিটারে ১৪ টাকা কমলো সয়াবিন তেলের দাম!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।