খেলাধুলা

বাংলাদেশকে টেস্ট ক্রিকেট থেকে বাদ দিতে বললেন শাস্ত্রী!

অনুলিপি ডেস্ক: টেস্ট ক্রিকেটে নিচের সারির দলগুলোকে বাদ দিয়ে আন্তর্জাতিক সূচিকে আরও খেলোয়াড় বান্ধব করার অনুরোধ জানিয়েছেন সাবেক ভারতীয় হেডকোচ রবি শাস্ত্রী। এই নিচের সারির দলগুলোতে অবস্থান করছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো।

টেস্ট ক্রিকেট বাঁচানো জরুরি মানছেন সাবেক ভারতীয় ক্রিকেটার, কোচ এবং ধারাভাষ্যকার রবি শাস্ত্রী। আর টেস্ট বাঁচাতে ১০-১২ দলের দরকার নেই বলে মন্তব্য করেছেন তিনি। ইঙ্গিত করেছেন বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে টেস্ট থেকে বাদ দেওয়ার।

সম্প্রতি বেন স্টোকস ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তিনি দায়ী করেছেন আইসিসির ঠাঁসা সূচিকে। রবি শাস্ত্রীর মতে, এত বেশি দল টেস্ট না খেললে সূচি জটিলতা বাড়তো না। ক্রিকেটাররা দম ফেলার সুযোগ পেত। সেজন্য তিনি নিচের দিক থেকে ছয়টি দল ছেঁটে ফেরার প্রস্তাব দিয়েছেন।

স্কাই স্পোর্টসকে রবি শাস্ত্রী বলেছেন, ‘টেস্ট ক্রিকেটকে যদি বাঁচাতে চান তার জন্য আপনার ১০-১২টি দলের দরকার নেই। সেরা ছয় দল বেছে নিন, মানসম্মত টেস্ট ক্রিকেট সামনে এগিয়ে নিন এবং সংখ্যা নয় ক্রিকেটের মানটাকে সম্মান করুন।’

টেস্টে গুরুত্ব না দিয়ে তিনি সাদা বলের ক্রিকেটকে বিশ্বে ছড়িয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন, ‘যদি ক্রিকেটের সম্প্রসারণ চান তাহলে ওয়ানডে এবং টি-২০ ক্রিকেটের দল বাড়ান। টেস্ট ক্রিকেটের দল কমিয়ে ফেলুন। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরে ইংল্যান্ড গেল কিনা, ওয়েস্ট ইন্ডিজ টেস্ট খেলতে ইংল্যান্ডে যাবে কিনা ওসব নিয়ে ভাবার দরকার পড়বে না।’

আরও পড়ুন: পাকিস্তানকে টপকে গেল ভারত!

শাস্ত্রি তার মডেলে উল্লেখ করেছেন, টেস্ট খেলতে হলে সেরা ছয়ে উঠতে হবে। সেটা ভারত, ইংল্যান্ড হোক কিংবা অস্ট্রেলিয়া। তবে তার ইঙ্গিত যে- বাংলাদেশ, শ্রীলঙ্কা এমনকি ওয়েস্ট ইন্ডিজের মতো একসময়ের প্রভাবশালী দলের প্রতি সেটা বোঝা কঠিন নয়।

আরও পড়ুন: বাংলাদেশের টেস্ট ক্রিকেট রেকর্ডের তালিকা

শাস্ত্রী তার মডেলে ফুটবলকে অনুসরণের কথা বলেছেন। ফুটবলের মতো বিশ্বকাপ থাকবে। তবে খেলাটা হবে লিগের মতো। টেস্টের ক্ষেত্রেও লিগ ফুটবলের অবনমন, উত্তরণ মডেল অনুসরণের কথা বলেছেন তিনি। তার মতে, ভারত কিংবা ইংল্যান্ডের বোলিং উইকেটে কম কোয়ালিটি সম্পন্ন দলের ম্যাচ আড়াই দিনে শেষ হয়ে যাবে। সম্প্রচার স্বত্ত্ব নেওয়া প্রতিষ্ঠান কিংবা দর্শকের সঙ্গে এটা প্রতারণা।

Recent Posts

  • বিনোদন জগৎ

ব্যাচেলর পয়েন্ট এর লগে আছি.কম এর MD গ্রেফতার

ব্যাচেলর পয়েন্ট বাংলাদেশের বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ধারাবাহিক নাটক। বর্তমানে ব্যাচেলর পয়েন্ট নাটকের সিজন ৪ চলতেছে।…

  • গল্প

মানুষের শরীরে কোন অ’ঙ্গটি জন্মের পর আসে, আবার মৃ’ত্যুর আগে চলে যায়?

মানুষের শরীরের কোন অ’ঙ্গটি জন্মের পর আসে ? জানেন কী? আমরা সবাই কম বেশি জানি।…

  • শিক্ষা

এসএসসিতে পা দিয়ে লিখে জিপিএ-৫ পেল কুড়িগ্রামের মানিক

এসএসসি রেজাল্ট ঃ এসএসসি ২০২২-এ পা দিয়ে লিখে জিপিএ-৫ পেয়ে আলোড়ন ফেলে দিলো জন্ম থেকেই…

  • খেলাধুলা

ইনজুরির কারণে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবেন না নেইমার! ক্যামেরুনের বিপক্ষে খেলা নিয়েও শঙ্কা

সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবেন না নেইমার । এমনটাই জানিয়েছেন স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। এবারের বিশ্বকাপে ভাগ্য খারাপ…

  • ফিচার

ছুরি-বটির ঝামেলা ছাড়াই, নারিকেল আস্ত রেখে ছাল ছাড়ানোর কার্যকরী পদ্ধতি, রইল ভিডিও সহ পুরো নিয়ম

নারিকেলর ছাল ছাড়ানোর পদ্ধতি : নারিকেল আমরা কে না চিনি। নারিকেল আমাদের নিত্যদিনের খুবই পরিচিত…

  • গল্প

মাত্র দু-মিনিট সময় লাগবে গল্পটি পড়তে, মিস করলে জীবনের অনেক কিছু অজানা থাকবে

শিক্ষনীয় গল্প: সাইকোলজির টিচার ক্লাসে ঢুকেই বললেন, আজ পড়াবো না। স্যারের এমন কথা শুনে সবাই…