অর্থনীতিজাতীয়ব্যবসা-বাণিজ্যশিক্ষাসন্দেশ

বাংলাদেশের শিশুদের জন্য যুক্তরাজ্য বিনিয়োগ করবে সাড়ে ৫৪ মিলিয়ন পাউন্ড!

বাংলাদেশে শিশুদের ১২ বছরের মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্রায় সাড়ে ৫৪ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে যুক্তরাজ্য।  ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল এ কথা জানান। তিনি বলেন, সকল শিশুর জন্য ১২ বছরের মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করাই যুক্তরাজ্যের দারিদ্র্য মোকাবিলা, লিঙ্গ সমতা বৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি ও সংঘাত কমানোর লক্ষ্য বাস্তবায়নের মূল কেন্দ্রবিন্দুতে রয়েছে।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে শিশুদের, বিশেষ করে মেয়েদের ও প্রান্তিক শিশুদের শিক্ষার উন্নতির জন্য আগামী আট বছরে ৫৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড পর্যন্ত বিনিয়োগ করবো।’ তিনি বিশ্বাস করেন যে, খেলাধুলা একটি শিশুর শিক্ষার অবিচ্ছেদ্য অংশ। ‘বর্তমানে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা মেয়েদের ফুটবল দলের পাশে দাঁড়াতে পেরে আমরা গর্বিত।’

তিনি একই সাথে মেয়েদের ফুটবল দলের জন্য একটি বিদায় অনুষ্ঠানের আয়োজন করেন, যারা শিগগিরই কাতারে অনুষ্ঠিত স্ট্রিট চাইল্ড ফুটবল বিশ্বকাপে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। এই দলটির সদস্যদের সম্পর্কে বলা হয়, এখানে সব শিশুরা আছে যাদের সবাইকে রাস্তা থেকে উদ্ধার করা হয়েছিল এবং তারা এখন ঢাকার স্থানীয় শিক্ষা ও অর্থনৈতিক উন্নয়ন সংস্থা (এলইইডিও) পিস হোমে বসবাস করছে।

আরও পড়ুন: সিরাজগঞ্জে বজ্রপাতে একই পরিবারের ৫ জনসহ ৮ জনের মৃত্যু!

২০০০ সালে গঠিত এলইইডিও একটি অলাভজনক ও স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা। শিক্ষা, আশ্রয়কেন্দ্র ও জীবনধারা সহায়তার ব্যবস্থার মাধ্যমে দুর্বল পথশিশুদের রক্ষা করা এবং তাদের মূলধারায় সম্পৃক্ত হতে সহায়তা করাই এলইইডিও-এর লক্ষ্য। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী এসব তরুণ অতিথিরা তাদের রাস্তায় থাকার সময়ের গল্পগুলো ভাগ করে নেন এবং অন্যান্য অসহায় শিশুদের ভবিষ্যত উন্নত করতে অতিথিদের কাছে আবেদন করেন।

তাদের উচ্ছ্বাসের আরেকটি কারন ছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ জাতীয় ফুটবল দলের দুই খেলোয়াড় আকলিমা খাতুন ও হালিমা আক্তারের সাথে দেখা করতে পারা পাশাপাশি আসন্ন এই বড় ম্যাচ সম্পর্কে পেশাদার খেলোয়াড়দের সাথে কথা বলার সুযোগও তাদের অনুপ্রাণিত করবে।

অনুষ্ঠানে তারা নিজেদের ফুটবলের দক্ষতা দেখায় এমনকি ব্রিটিশ ডেপুটি হাইকমিশনারকে একটি ‘কিপি-আপপি’ প্রতিযোগিতার জন্য চ্যালেঞ্জ জানায়! বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈমসহ আরও অনেকেই এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: প্রকাশিত হলো মেট্রো রেলের ভাড়ার তালিকা!

এলইইডিও-এর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন জানান, রাস্তার বিপদ থেকে সবচেয়ে অরক্ষিত শিশুদের রক্ষা করার জন্য তাদের সবাইকে একসাথে তাদের আওয়াজ তুলতে হবে যাতে তারা একটি উন্নত বাংলাদেশ তৈরি করতে পারে।

তিনি আরও বলেন, ইএনসিআরসি অনুসারে সকল শিশুরই মর্যাদার সাথে বেঁচে থাকার অধিকার রয়েছে। ‘আমি ব্রিটিশ হাইকমিশনকে ধন্যবাদ জানাতে চাই এলইইডিও-এর সাথে এই অনুষ্ঠানটি আয়োজন করার জন্য।’

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।