খবরবিনোদন জগৎ

লিমেনসিতা: নারী থেকে পুরুষ হতে চাওয়া সংগ্রামের গল্প!

লিমেনসিতা শিরোনামের একটি চলচ্চিত্র সম্প্রতি ভেনিস চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়েছে। সিনেমাটিতে অভিনয় করেছেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেত্রী পেনেলোপে ক্রুজ এই সিনেমাটির পরিচালক ক্রিয়ালেস। মূলত তিনি তার নিজের জীবনের গল্পকে কেন্দ্র করেই নির্মান করেছেন সিনেমাটি।

আরও পড়ুন# সিনেমা ইন্ডাস্ট্রি এখন সার্কাসের ময়দান: বাপ্পারাজ

সিনেমাটিতে নির্যাতিত নারীদের পরিস্থিতিকে তুলে ধফা হয়েছে। এসব নির্যাতিত নারীরা, যারা নানাভাবে পারিবারের তৈরি ফাঁদের মধ্যে আটকে বসবাস করেন এবং নিজের জীবনের আশা আকাঙ্ক্ষাকে বিসর্জন দিয়ে পরিবার আর সন্তানদের জন্য বেঁচে থাকেন সেটিই মূলত দেখানো হয়েছে এখানে।

বিবাহিত নারীদের অনেককেই দেখা যায় অশান্তির মধ্যেও বাস করতে বাধ্য কেবলমাত্র তার সন্তানদের মুখের দিকে তাকিয়ে। নিজের জীবনের ইচ্ছা বা সুখগুলোকে হাওয়ায় ভাসিয়ে দেন। সেসব নারীদের হাহাকার ভরা সংগ্রামের গল্প সিনেমাটি। আর নির্যাতিত নারীর চরিত্র অসাধারন ভাবে তুলে ধরেছেন অভিনেত্রী পেনেলোপে।

লিমেনসিতা সিনেমাটি ১৯৭০ দশকের ইতালির প্রেক্ষাপটে নির্মাণ করা হয়েছে। এই সিনেমার আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো একটি শিশুর নারী থেকে পুরুষ হতে চাওয়ার আকাঙ্ক্ষা। সিনেমাতে দেখা যায় পেনেলোপের ১২ বছর বয়সী একটি কন্যাশিশু  রয়েছে। আদ্রিয়ানা নাম্নী নামের এই কিশোরী নিজের নাম ও লিঙ্গপরিচয়কে পায়ে পিষে পুরুষ হতে চায়। এই বাচ্চা মেয়েটির চরিত্রটিই মূলত এই সিনেমার পরিচালক ক্রিয়াসেলের নিজের জীবনকে তুলে ধরেছে।

তিনি ৪ সেপ্টেম্বর ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো সবাইকে জানান তার একটি গোপন গল্প, তিনি একজন রুপান্তরকামী পুরুষ। নারী থেকে পুরুষ হয়ে ওঠার তার এই যুদ্ধকে তিনি বাঁচা-মরার লড়াই হিসেবে অভিহিত করেছেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।