টিপস এন্ড ট্রিকসপ্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপের যে মেসেজ দেখলে আপনার জন্য ক্ষতি!

বর্তমানে হোয়াটসঅ্যাপ খুবই জনপ্রিয় একটি বার্তা প্লাটফর্ম। এই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না, এমন মানুষ পাওয়া দুষ্কর। এই অ্যাপটির জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে অনেকেই ভুয়া মেসেজ ছড়াচ্ছে। যেসব মেসেজ বিশ্বাস করলেই পড়বেন বিপদে। তো চলুন জেনে নেই— হোয়াটসঅ্যাপের যে ম্যাসেজ দেখলে আপনার জন্য ক্ষতি! 

১| ওটিপি চাওয়া মেসেজ—

প্রতারক চক্র মাঝে মাঝে ওটিপি চাওয়ার মেসেজ পাঠায়। যা বিশ্বাস করে ওটিপি দিয়ে দিলে প্রতারকচক্র আপনার প্রিয় অ্যাকাউন্টে প্রবেশ করে আপনার ক্ষতি করবে। এসব মেসেজে লেখা থাকে— ‘দুঃখিত আমি ভুল করে আপনার নম্বরে ওটিপি সহ একটি গুরুত্বপূর্ণ মেসেজ পাঠিয়েছি। আপনি কি আমাকে এই ওটিপি বলতে পারবেন?’ আদতে প্রতারকরা কখনোই ভুলে ওটিপি পাঠায় না।

২| পুরস্কার পেয়েছেন—

হোয়াটসঅ্যাপে পুরস্কার জেতার লোভনীয় মেসেজ আসে। আর ওই মেসেজ বিশ্বাস করলে আপনার জন্য ক্ষতি। ওই মেসেজের সাথে লিংক থাকে, সেখানে ক্লিক করার পর একটি ফর্ম সামনে আসে। এতে নিজের বিষয়ে বিভিন্ন তথ্য পূরণ করতে বলা হয়। এরপর প্রসেসিংয়ের জন্য কিছু অর্থ দাবি করা হয়। তাদেরকে বিশ্বাস করে একবার টাকা দিলেই, আরও অর্থ দাবি করা হয়। এভাবেই চলে প্রতারণা।

আরও পড়ুন: এবার বাজারে আসছে আইফোন ১৪ সিরিজ!

৩| চাকরির খোঁজ—

পুরস্কার জেতার মতোই এই মেসেজেও চাকরি পাওয়ার লোভনীয় মেসেজ থাকে। সেই মেসেজের সাথে থাকে একটি লিংক। ওই লিংক ক্লিক করলে কিছু তথ্য পূরণ করতে হয়। আর এরপর শুরু হয় টাকা নেওয়ার বাহানা।

৪| ভিডিয়ো বা ছবি দেখতে বলা—

হোয়াটসঅ্যাপে প্রতারকরা মেসেজের সঙ্গে লিংক পাঠিয়ে বলা হয়, ক্লিক করার জন্য। সেখানে লেখা থাকে, এই ভিডিয়োতে কি আপনাকে দেখা যাচ্ছে? অথবা ‘এটা কি আপনার ছবি? ব্যবহারকারীরা এই মেসেজের সঙ্গে দেওয়া লিংকে ক্লিক করলেই ডিভাইস হ্যাক হতে পারে!

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।