প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

ক্রোম ব্রাউজারের ৫টি এক্সটেনশনের বিরুদ্ধে ব্যবহারকারীদের তথ্য চুরির অভিযোগ!

অন্যান্য ব্রাউজারের তুলনায় ক্রোম ব্রাউজার বর্তমান ইন্টারনেট ব্যবহারকারীরা একটু বেশিই ব্যবহার করে থাকেন। আর ব্রাউজারে বাড়তি সুযোগ সুবিধা পেতে অনেকেই ব্যবহার করে থাকেন এক বা একাধিক এক্সটেনশন। আর তারই সুযোগ নিচ্ছে হ্যাকাররা। জানা যায়, হ্যাকাররা নানা কাজের প্রলোভনে ম্যালওয়্যারযুক্ত ব্রাউজার এক্সটেনশনের মাধ্যমে চুরি করছে ব্যবহারকারীদের ব্যক্তিগত নানা তথ্য।

ইতোমধ্যে, অ্যান্টিভাইরাস নির্মাতা ম্যাকাফি প্রতিষ্ঠানটি এমনই কিছু সন্ধান পেয়েছে। তারা জানান, ক্রোম ব্রাউজারের পাঁচটি এক্সটেনশন গোপনে চুরি করছিল ব্যবহারকারীদের অনলাইন গতিবিধি, কার্যক্রম ও অবস্থানসহ নানা তথ্য।

ব্যবহারকারীদের তথ্য চুরি করা এক্সটেনশনগুলোর নামও তারা প্রকাশ করেছে। এক্সটেনশনগুলো হলো— নেটফ্লিক্স পার্টি, নেটফ্লিক্স পার্টি ২, ফ্লিপশপ–প্রাইস ট্র্যাকার এক্সটেনশন, ফুল পেজ স্ক্রিনশট ক্যাপচার–স্ক্রিনশটিং এবং অটোবাই ফ্ল্যাশ সেলস।

আরও পড়ুন: বাজারে আসছে পানিরোধক ই-রিডার!

গুগল এক্সটেনশনের চুরির ঘটনা জানার পর খুব দ্রুত ক্রোম ওয়েব স্টোর হতে মুছে দিয়েছে এসব এক্সটেনশনগুলো। তবে, এক্সটেনশন মুছে ফেলার আগেই সারা বিশ্ব জুড়ে এসব এক্সটেনশন ইতোমধ্যে ১৪ লাখের বেশি ডাউনলোড হয়েছে।

এসব ম্যালওয়্যারযুক্ত এক্সটেনশনগুলো ব্রাউজারের সব রকম কাজ পর্যবেক্ষণ করে এবং ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এইজন্য নিরাপত্তা বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, ব্যবহারকারীরা যেন নিজেদের যন্ত্র থেকে ব্রাউজার এক্সটেনশনগুলো মুছে ফেলে।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।