প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

‘ফেসবুকের উন্নতি হবে না জুকারবার্গকে দিয়ে!’ – বিল জর্জ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গই ফেসবুক ধ্বংসের জন্য দায়ী। এমন দাবি ছুঁড়ে দিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিল জর্জ।

অধ্যাপক বিল জর্জ এক সংবাদনাধ্যমের সাথে আলাপের সময় বলেন— ‘আমি মনে করি, যতদিন উনি আছেন ফেসবুকের বিশেষ কোন উন্নতি হবে না। যে সব কারণে অনেকেই ফেসবুক ছেড়ে দিচ্ছেন, তার মধ্যে অন্যতম কারণ উনি নিজে। উনি সত্যিই দিগভ্রষ্ট হয়ে গিয়েছেন।’

এছাড়াও জর্জের সম্প্রতি প্রকাশিত বই ‘অথেন্টিক’ জর্জ দাবি করেছেন, যে ‘খারাপ’ বসদের জন্য প্রতিষ্ঠান ডুবে, তার অন্যতম উদাহরণ জুকারবার্গ। এই ধরনের মোট ৫ টি কথা জর্জ বলেছেন। যার মধ্যে ৩ টিই মিলে যার ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সাথে। যার মধ্যে একটা মন্তব্য হলো, নিজের ব্যর্থতার জন্য সব সময় অন্যদের দায়ী করা। আরেকটি হলো, কারও পরামর্শ শুনতে না চাওয়া। অন্যতম আরেকটি হলো, নিজের পিঠ নিজে চাপড়ানো। অর্থাৎ সব সময় নিজেকে বড় করে দেখানো।

আরও পড়ুন# হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন কীভাবে শেয়ার করবেন?

ওই অধ্যাপক জুকারবার্গের এত সমালোচনার মধ্যেও একটি ভালো দিক রেখেছেন, তিনি জুকারবার্গকে খারাপ বসদের সবকটি ক্যাটাগরিতে ফেলেননি। তিনি আরও বলেন— মার্ক চাইলেই পাল্টাতে পারে নিজেকে, যদিও তা তার পক্ষে কঠিন। কারণ তার রয়েছে বিপুল সাফল্য।

তবে জর্জের জুকারবার্গের জন্য পরামর্শ হলো— জুকারবাগ সামায়িক ভাবে কিছুদিন নিজেকে সবকিছু হতে সরিয়ে নিক। বিশ্রাম নিক। সেই সাথে সে চিন্তা করুক নিজের মূল্যবোধ ও অন্য বিষয়গুলো নিয়ে। তারপর আবার নতুন করে সব শুরু করুক।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।