প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

এবার হ্যাকিংয়ের শিকার হলো উবার!

সম্প্রতি হ্যাকিংয়ের শিকার হয়েছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবারের কম্পিউটার সিস্টেম। তবে কোম্পানিটি সাইবার নিরাপত্তায় জটিলতার কথা বললে বিস্তারিত কিছুই জানায়নি। উবারের স্ন্যাক সিস্টেমে পোস্ট দিয়ে হ্যাকার নিজেই অভ্যন্তরীণ কম্পিউটার সিস্টেম হ্যাক করার ঘোষণা দেন। হ্যাকার পোস্টে লেখেন— আমি একজন হ্যাকার এবং উবারের ডাটা হ্যাকিং হয়েছে।

অন্যদিকে, ১৮ বছরের এক তরুণের দাবি— তিনি খেলার ছলে উবারের সার্ভারে প্রবেশ করেছেন এবং তিনি উবারের গোপন তথ্যের স্ক্রিনশট শেয়াত করেন এবং বলেন, উবার চালকদের সব সময় কম পারিশ্রমিক দেয়।

আরও পড়ুন# হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন কীভাবে শেয়ার করবেন?

তাছাড়াও ওই হ্যাকার দাবি করেন— তিনি উবারের কম্পিউটার সিস্টেমে প্রবেশ করেছেন উবার কর্মীর আইডি-পাসওয়ার্ডের মাধ্যমে। এছাড়াও তিনি দাবি করেছেন, অ্যামাজন ওয়েব সার্ভিসেস এবং গুগল ক্লাউডসহ উবারের বেশ কিছু বাণিজ্যিক টুলে সম্পূর্ণ প্রবেশ করেছেন। অন্যদিকে, ওই তরুণ সংবাদমাধ্যমকে জানান, তিনি উবারের সোর্স কোড ফাঁস করবেন কিনা তা নিয়ে ভাবছেন। এ ঘটনায় উবার নিজস্ব বেশ কিছু সফটওয়্যারের ব্যবহার আপাতত বন্ধ রেখেছে।

উবার এক টুইটে হ্যাকিংয়ের ঘটনা স্বীকার করে বলেছে— আমরা আমাদের সিস্টেমের সাইবার নিরাপত্তা খতিয়ে দেখছি। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখছি। এ বিষয়ে নতুন কোনো তথ্য এলে তা টুইট করে জানানো হবে।

অপরদিকে, উবার কর্মীরা তরুণ হ্যাকারের পোস্টকে কেবল রসিকতা মনে করে পাত্তা দেয়নি এবং কোনো কোনো কর্মী ইমোজি ব্যবহার করে প্রত্যুত্তরও দিয়েছিলেন।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।