প্রযুক্তিবিজ্ঞান ও প্রযুক্তি

বর্তমানে দেশে কোন সিমের গ্রাহক কত?

বর্তমানে দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা প্রায় ১৮ কোটি ৪০ লাখ ১ হাজার। গত বুধবার অর্থাৎ ৩১ শে আগস্ট জাতীয় সংসদে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার জানান, বাংলাদেশে বর্তমানে চারটি মোবাইল সিম কোম্পানির গ্রাহক রয়েছে।

মন্ত্রী মোস্তফা জব্বারের সংসদে দেওয়া ভাষ্যমতে— গ্রামীণফোনের গ্রাহকের সংখ্যা প্রায় ৮ কোটি ৪০ লাখ এবং তাদের সিমের সংখ্যা ১১ কোটি ১৪ লাখ; রবি আজিয়াটার গ্রাহকের সংখ্যা ৫ কোটি ৪৮ লাখ এবং তাদের সিমের সংখ্যা ১০ কোটি ২৬ লাখ; বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডের গ্রাহকের সংখ্যা ৩ কোটি ৮৫ লাখ এবং তাদের সিমের সংখ্যা ৮ কোটি ২৬ লাখ ; টেলিটক বাংলাদেশ লিমিটেডের গ্রাহকের সংখ্যা ৬৭ লাখ ১ হাজার এবং তাদের সিমের সংখ্যা ১ কোটি ৩০ লাখ।

আরও পড়ুন# অক্টোবর থেকে যেসব ফোনে বন্ধ হতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ!

এছাড়াও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার আরও জানিয়েছেন, এই গ্রাহকসংখ্যা মূলত বায়োমেট্রিক পদ্ধতিতে ভেরিফাইড সাবস্ক্রিপশনকে বুঝানো হয়েছে এবং যেসব গ্রাহক গত তিন মাসে অন্তত একবার হলেও ওই মোবাইল নেটওয়ার্কে সক্রিয় ছিলেন।

আর বর্তমানে সিম কোম্পানিগুলোর যে কলরেট প্রচলিত আছে, তা মূলত ২০১৮ সালের মার্কেট পর্যালোচনা, আর্থসামাজিক প্রেক্ষাপট, ইত্যাদি বিশ্লেষণ করেই নির্ধারণ করা হয়েছে। আপাতত কলরেট পুননির্ধারণের বিষয়ে তেমন কোনো পরিকল্পনা নেই ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।