খেলাধুলাফুটবল

গ্যালারিতে দর্শকের হার্ট অ্যাটাক, মানবিকতার দৃষ্টান্ত কাদিজ গোলরক্ষকের!

ফুটবলকে বলা হয় ‘মোর দ্যা অ্যা গেম’। এমনটা বলার কারণ কী তাও বহুবার প্রমাণ হয়েছে বিভিন্ন কারণে। ফুটবলকে মোর দ্যান অ্যা গেম বলার আরও একটি উদাহরণ সৃষ্টি হলো গত কাল রাতের বার্সা বনাম কাদিজ ম্যাচে।

গত ইউরোতে ফিনল্যান্ড বনাম ডেনমার্ক ম্যাচে মাঠে খেলার মাঝেই হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে পড়েন ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেন, সেই স্মৃতি এখনো সবার হৃদয়ে তাজা। তৎক্ষনাৎ মাঠেই তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া সম্ভব হলে সে যাত্রায় বেঁচে যান এই ডেনিশ ফুটবলার।

গত শনিবার (১০ সেপ্টেম্বর) রাতে আবারও ঘটেছে একই রকম ঘটনা। তবে এবার হার্ট অ্যাটাকের শিকার হয়েছেন এক দর্শক। লা লিগায় বার্সেলোনা বনাম কাদিজ ম্যাচ চলাকালীন ঘটে এই ঘটনা।

লা লিগার ম্যাচে কাদিজের মুখোমুখি হয়েছিল লিগের বর্তমান রানারআপ বার্সেলোনা। নির্ধারিত সময়ের ৮২ মিনিটের খেলা চলছে তখন। ফ্র‍্যাংকি ডি জং ও রবার্ট লেওয়ানডস্কির গোলে ২-০ গোলে এগিয়ে থাকা বার্সেলোনা তখন এগিয়ে যাচ্ছে জয়ের দিকে। তখনই হঠাৎ নুয়েভো মিরানদিয়া স্টেডিয়ামে বন্ধ হয়ে গেল খেলা। রেফারি খেলা বন্ধ করতেই সবার দৃষ্টি কাদিজের অর্ধের গ্যালারিতে গোললাইনের পেছনের অংশে। সেখানে কিছু একটা ঘটেছে।

আরও পড়ুন: চার ম্যাচ পর জয়ের দেখা পেল বার্সেলোনা!

কাদিজের বদলি গোলরক্ষক ডেভিড গিল ও মূল গোলরক্ষক কোনান লেডেসিমাকে দেখা গেল হৃদরোগের চিকিৎসার প্রাথমিক সরঞ্জাম ডিফিব্রিলেটর নিয়ে প্রাণপণে ছুটে যাচ্ছেন গ্যালারির দিকে। কাদিজের সমর্থক এক দর্শক হৃদরোগে আক্রান্ত হয়েছেন।

এই খবর পাওয়ার পরই মাঠে থাকা প্রায় সব খেলোয়াড় প্রার্থনা করতে শুরু করেন। খেলা বন্ধ হয়ে যাওয়ায় দুদলের খেলোয়াড়রা তখন ফিরে যান ড্রেসিংরুমে।

এই ঘটনার পর প্রায় ঘণ্টাখানেক খেলা বন্ধ থাকে। এমনকি শঙ্কা ছিল পুনরায় খেলা শুরু হওয়া নিয়েও। শেষ পর্যন্ত অবশ্য ম্যাচটি পুনরায় শুরু হলে বার্সেলোনা আরও দুই গোল জড়ায় স্বাগতিক কাদিজের জালে।

তবে জয়-পরাজয় ছাপিয়ে এদিন মাঠের নায়ক কাদিজের গোলরক্ষক কোনান লেডেসিমা। দুই অর্ধে দারুণ দুইটি সেভ দেয়া এই গোলরক্ষক এদিন সবার মন জয় করে নেন তার মানবিক দৃষ্টান্তের জন্য।

গ্যালারিতে সেই সমর্থকের হার্ট অ্যাটাকের বিষয়টি তিনিই প্রথম বুঝতে পারেন। এরপর বদলি গোলরক্ষক গিলকে সঙ্গে নিয়ে দলের সিপিআর কিট (হৃদরোগের প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জাম) নিয়ে গ্যালারিতে ছুটে যান তিনি।

কাদিজের আরও দুই খেলোয়াড় ইজা আর মারি গ্যালারিতে স্ট্রেচার নিয়ে পৌঁছে যান। এ সময়ে মাঠেই প্রার্থনা করতে থাকেন প্রতিপক্ষ বার্সেলোনার খেলোয়াড়রাও।

পরে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর ওই দর্শককে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত হৃদরোগে আক্রান্ত ওই দর্শকের অবস্থার উন্নতি ঘটেছে। তবে এখনো পুরোপুরি সুস্থ হননি ওই দর্শক।

Back to top button

Opps, You are using ads blocker!

প্রিয় পাঠক, আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন, যার ফলে আমরা রেভেনিউ হারাচ্ছি, দয়া করে অ্যাড ব্লকারটি বন্ধ করুন।